দেশ

corona virus btn
corona virus btn
Loading

আছড়ে পড়ল আমফানের মতোই শক্তিশালী নিভার || পুদুচেরি-তামিলনাড়ুতে চলছে তাণ্ডব

আছড়ে পড়ল আমফানের মতোই শক্তিশালী নিভার || পুদুচেরি-তামিলনাড়ুতে চলছে তাণ্ডব
আছড়ে পড়ল সাইক্লোন নিভার।

সর্বশেষ পাওয়া খবর অনুষায়ী, বুধবার মধ্যরাতে নিভার যখন আছড়ে পড়ে তখন তার গতিবেগ ছিল ১২০-১৩০ কিলোমিটার।

  • Share this:

বুধবার রাত ২টো ৩০ মিনিট নাগাদ পুদুচেরির ৩০ কিলোমিটার উত্তরে আছড়ে প্রবল ঘূর্ণিঝড় নিভার। বৃহস্পতিবার সারাদিন পুদুচেরি লগ্ন এলাকাগুলি এবং চেন্নাইয়ে দাপট দেখাবে এই ঘূর্ণিঝড়, এই আশঙ্কায় ১৬ টি জেলায় ছুটি ঘোষণা করা হয়েছে। যতক্ষণ না ঝড়বৃষ্টি থামছে, ততক্ষণ বাড়ির বাইরে না যেতে নির্দেশ দেওযা হয়েছে পুদুচেরি,তামিলনাড়ু ও কারাইকল উপত্যকার মানুষজনকে।

কেন্দ্রীয় আবহবিজ্ঞান দফতরের সূত্রে খবর, বুধবার রাত ১১ টা নাগাদ এই ঝড় অতিশক্তিশালী হয়ে ওঠে। এর অবস্থান তখন ছিল কুদ্দালোর থেকে ৫০ কিমি উত্তরপূর্বে, পণ্ডিচেরি থেকে ৪০ কিমি পূর্ব-দক্ষিণপূর্বে।

সর্বশেষ পাওয়া খবর অনুষায়ী, বুধবার মধ্যরাতে নিভার যখন আছড়ে পড়ে তখন তার গতিবেগ ছিল ১২০-১৩০ কিলোমিটার। তবে ক্রমে তা শক্তি হারাতে থাকে। আইএমডি-এর সঙ্গে জড়িত আবহবিদরা বলছেন, সাইক্লোন নিভার ক্রমেই শক্তিক্ষয় করবে আগামী ৩ ঘণ্টায়। তবে এতে পুদুচেরি-চেন্নাই বিপন্মুক্ত হচ্ছে না।

ইতিমধ্যেই ভারি বৃষ্টি শুরু হয়েছে তিরুভাল্লুর, চেঙ্গেলপেট, চেন্নাই, কুদ্দালোরের মতো অঞ্চলগুলিতে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চেম্বারবক্কম বাঁধ থেকে ১ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। ২০১৫ সালের বন্যার কথা মাথায় রেখে আরও জল ছাড়া হবে।

তামিলনাড়ুর রাজস্বমন্ত্রী আরবি উদ্ধায়কুমার জানিয়েছেন ১ লক্ষ ২১ হাজার মানুষকে সরিয়ে ১০০০ রিলিফ সেন্টারে রাখা হয়েছে। মাথায় রাখা চ্ছে কোভিড সংক্রমণের কথাও। মঙ্গলবার রাত থেকেই পুদুচেরির বহু অঞ্চলে ১৪৪ ধারা জারি রয়েছে।

Published by: Arka Deb
First published: November 26, 2020, 7:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर