দেশ

corona virus btn
corona virus btn
Loading

বাংলায় তৃণমূলের আগে বিরোধিতা করতে হবে বিজেপির, বিহারের মন জিতে বলছেন বাম নেতা

বাংলায় তৃণমূলের আগে বিরোধিতা করতে হবে বিজেপির, বিহারের মন জিতে বলছেন বাম নেতা
বিহার থেকে কি শিক্ষা নেবে বাংলা?

বিহারে এসেছে ১৬টি আসন। এই জয় আসন্ন বাংলার বিধানসভা নির্বাচনে প্রভাব ফেলবে? লড়াইয়ের লক্ষ্যই বা কী হবে?

  • Share this:

#পটনা: অপ্রত্যশিত ফল বলছেন অনেকেই। কিন্তু তিনি মানছেন না। আড়াই দশক পরে বিহারে বামেদের এই উত্থানের কাণ্ডারী যিনি, সেই সিপিআই (এমএল) নেতা দীপঙ্কর ভট্টাচার্য স্পষ্ট দাবি, আসন সংখ্যা বাড়লে আরও বড় জয় পেতেন তাঁরা।

মঙ্গলবার মধ্যরাতে এসেছে বিহার ভোটের রেজাল্ট। ক্ষমতা থেকে যাচ্ছে এনডিএ-এর হাতেই, কিন্তু বদলাচ্ছে বহু সমীকরণ। তেজস্বীর অঙ্গুলিহেলনের জোর প্রমাণিত হয়েছে। বিহারে বৃহত্তম দল আরজেডি। অন্য দিকে জোটসঙ্গী হিসেবে দারুণ ফল করেছে বামেরাও। তবু কেন জয় অধরা থাকল? ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে সিপিআইএমল নেতা দীপঙ্কর ভট্টাচার্য বলছেন, "তৃতীয় পর্যায়ের ভোটপর্বে সীমাঞ্চল সহ অন্য অনেক জায়গায় বিজেপি হিংসা উদ্রেককারী ধর্মীয় উস্কানিমূলক কথা বলেছে। এই তৃতীয় দফাতেই সবচেয়ে বেশি ভোট পেয়েছে বিজেপি।"

বামেদের ভোট কি নীতীশ বিরোধীতার হাওয়া? মানতে চান না দীপঙ্কর। তাঁর কথায়, মোদি সরকারের বুলিতে মানুষের পেট ভরেনি। কর্মসংস্থানের সমস্যকে তাঁরা সামনে এনেছিলেন, বেসরকারিকরণের বিরোধিতা করেছিলেন নানা ক্ষেত্রে। মানুষ তা বুঝতে পেরেই ভোট দিয়েছেন।

তথ্য বলছে, শেষ সিপিআইএমএল বিহারে বামেরা শেষ ভালো ফল করেছিল ১৯৯৫ সালে, অবিভক্ত বিহারে সেবার লালুপ্রসাদের দলের সঙ্গে জোট করে লড়েছিল বামেরা। এরপরে টিমটিম করে জ্বলেছে দলের অস্তিত্ব। ২০০৫ এ সিপিএম বিহারে সিপিএম দুটি আসন পায় আর ২০১০ সালে সিপিআই বিহারে ১টি আসন জিতেছিল। এবার সেই জায়গায় এসেছে ১৬টি আসন। এই জয় আসন্ন বাংলার বিধানসভা নির্বাচনে প্রভাব ফেলবে? লড়াইয়ের লক্ষ্যই বা কী হবে?

ওই সাক্ষাৎকারে দীপঙ্কর বলেছেন ক্ষমতায় তৃণমূল থাকলেও বাংলায় প্রধান বিরোধিতা করতে হবে বিজেপিরই। প্রয়োজনে তৃণমূলের বিরোধিতা করা যাবে কিন্তু আগে একজোট হয়ে পরাস্ত করতে হবে বিজেপিকে। দীপঙ্কর বললেন, বঙ্গ বাম কি সে কথায় কান দেবে? প্রশ্নটা সহজ, উত্তর অজানা।

Published by: Arka Deb
First published: November 11, 2020, 12:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर