Home /News /national /
Covid Vaccination for 12-14 Years Age Group: শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের কোভিড টিকাকরণ, জেনে নিন নিয়মগুলি

Covid Vaccination for 12-14 Years Age Group: শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের কোভিড টিকাকরণ, জেনে নিন নিয়মগুলি

Corbevax Vaccine: এই বয়সের শিশুদের জন্য শুধুমাত্র Corbevax ভ্যাকসিন ব্যবহার করা হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: মঙ্গলবার ১২-১৪ বছরের শিশুদের COVID-19 টিকা দেওয়ার নির্দেশিকা (Covid Vaccination for 12-14 Years Age Group) প্রকাশ করেছে কেন্দ্র সরকার। বুধবার অর্থাৎ ১৬ মার্চ থেকে শুরু হবে এই টিকাকরণ। এই বয়সের শিশুদের জন্য শুধুমাত্র Corbevax ভ্যাকসিন ব্যবহার করা হবে। বায়োলজিক্যাল ই-এর ইন্ট্রামাসকুলার ভ্যাকসিন কর্বেভ্যাক্সের দু’টি ডোজ ২৮ দিনের ব্যবধানে ১২-১৪ বছর বয়সীদের (Covid Vaccination for 12-14 Years Age Group) দেওয়া হবে, জানানো হয়েছে নির্দেশিকায়। সোমবার জারি করা একটি চিঠিতে কেন্দ্র রাজ্যগুলিকে এই নির্দেশিকা পাঠিয়েছে। ১৫ বছর বয়সীদের ইতিমধ্যেই ১৫-১৮ বছর বয়সী গ্রুপের টিকা দেওয়ার সময়ই টিকা দেওয়া হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, ১ মার্চ, ২০২১ পর্যন্ত দেশে ১২ এবং ১৩ বছর বয়সী ৪.৭ কোটি শিশু রয়েছে।

    এছাড়াও, বুস্টার ডোজ এখন ৬০ বছর বা তার বেশি বয়সী সব মানুষকেই দেওয়া যেতে পারে এবং দ্বিতীয় ডোজ নেওয়ার দিন থেকে ৩৯ সপ্তাহ সম্পূর্ণ হওয়ার পর বুস্টার ডোজ নেওয়া যাবে। নির্দেশিকায় বলা হয়েছে, মূল টিকা যেটি নেওয়া হয়েছে বুস্টার ডোজের টিকাও একই হওয়া উচিত। নির্দেশিকা অনুসারে, ২০১০ বা তার আগে জন্মগ্রহণকারী সমস্ত শিশু যাদের ১২ বছর বয়স হয়ে গিয়েছে তারা CoWIN-এ রেজিস্ট্রেশন করতে পারবেন৷

    আরও পড়ুন- শুরু হচ্ছে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ, টিকা পাবেন ষাটের উপরে সবাই

    “শুধুমাত্র Co-WIN-এর মাধ্যমে ১২-১৪ বছর বয়সীদের জন্য ‘CorBEvax’-ভ্যাকসিন নেওয়ার স্লট বুক করা যাবে৷ ভ্যাক্সিনেটরকে নিশ্চিত করতে হবে যে টিকা দেওয়ার তারিখে শিশুর ১২ বছর বয়স পূর্ণ হয়েছে এবং যদি কোনও শিশুর বয়স ১২ বছর না হয়ে থাকে তবে টিকা দেওয়া হবে না,” জানানো হয়েছে নির্দেশিকায় (Covid Vaccination for 12-14 Years Age Group)।

    আরও পড়ুন- বিরাট কাণ্ড মুম্বইতে, ফুড ডেলিভারি বয়দের দিতে হবে চরিত্রের শংসাপত্র! কিন্তু কেন

    পরিবারের সদস্যের Co-WIN-এ থাকা অ্যাকাউন্টের মাধ্যমে বা অন্য মোবাইল নম্বরের মাধ্যমে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নাম নথিভুক্ত করা যাবে। ১২-১৪ বছরের ভ্যাকসিনেশন (Covid Vaccination for 12-14 Years Age Group) এই বয়সী গ্রুপের জন্য নির্ধারিত COVID-19 টিকাদান কেন্দ্রের মাধ্যমে পরিচালিত হবে। নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত নাগরিককেই সরকারি কোভিড কেন্দ্রগুলিতে বিনামূল্যে COVID-19 টিকা দেওয়া হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus

    পরবর্তী খবর