হোম /খবর /দেশ /
দেশ জুড়ে ১৭৭ কোটিরও বেশি করোনা টিকা প্রদানের নজির স্বাস্থ্য মন্ত্রকের

COVID-19 vaccine: দেশ জুড়ে ১৭৭ কোটিরও বেশি করোনা টিকা প্রদানের নজির স্বাস্থ্য মন্ত্রকের

Covid Vaccination in India: এখনও পর্যন্ত ১.৯৮ কোটিরও বেশি (১,৯৮,৩৯,৪১৯) সতর্কতামূলক ডোজ দেওয়া হয়েছে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: দেশজুড়ে চলতে থাকা COVID-19 টিকাকরণের (COVID-19 vaccine) পরিমাণ বাড়ছে রোজ। ১৭৭ কোটিরও বেশি করোনা ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে এই দেশে, শুক্রবার জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। শুক্রবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ২৫ লাখেরও বেশি (২৫,২০,৮২০) ডোজ দেওয়া হয়েছে। এছাড়াও, এখনও পর্যন্ত ১.৯৮ কোটিরও বেশি (১,৯৮,৩৯,৪১৯) সতর্কতামূলক ডোজ দেওয়া হয়েছে। স্বাস্থ্য পরিষেবা কর্মী, স্বাস্থ্য বিষয়ক ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছর বা তার বেশি বয়সী মানুষ যাদের নানান কোমর্বিডিটি রয়েছে তাঁদের এই ডোজ দেওয়া হয়েছে। গত বছর ১৬ জানুয়ারি দেশব্যাপী টিকাদান (COVID-19 vaccine) অভিযান শুরু হয়েছিল। এই টিকাকরণের প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের (HCWs) টিকা দেওয়া হয়েছিল। ফ্রন্টলাইন কর্মীদের (FLWs) টিকা দেওয়া শুরু হয় ২ ফেব্রুয়ারি, ২০২১ থেকে।

আরও পড়ুন- কেউ কথা রাখে না! শিয়রে নির্বাচন, পদকজয়ী মীরাবাই চানুর গ্রামে এখনও নেই পানীয় জল

কোভিড টিকাদানের (COVID-19 vaccine) পরবর্তী ধাপটি গত বছরের ১ মার্চ থেকে শুরু হয়। নির্দিষ্ট কো-মর্বিডিটি থাকা ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সীদের টিকা দেওয়া শুরু হয়। গত বছরের ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকাদান শুরু হয় এই দেশে।

এরপর কেন্দ্র সরকার গত বছরের ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সী সবাইকে টিকা দেওয়ার অনুমতি দিয়ে টিকা অভিযান সম্প্রসারণের সিদ্ধান্ত নেয়। ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য চলতি বছরের ৩ জানুয়ারি থেকে COVID-19 টিকা দেওয়ার পরবর্তী দফা শুরু হয়েছে।

আরও পড়ুন- "ইউক্রেনে আটকে পড়া ভারতীয়রা যেখানে আছেন সেখানেই শান্ত থাকুন": রাশিয়া

ভারতে গত ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যসেবা কর্মীদের COVID-19 ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ বা বুস্টার ডোজ দেওয়াও শুরু হয়েছে। নির্বাচনের দায়িত্বে থাকা কর্মীরা এবং স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িত ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছর বা তার বেশি বয়সী মানুষদের যাদের করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের মাধ্যমে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে তাঁদের এই বুস্টার ডোজ (COVID-19 vaccine) দেওয়া হচ্ছে।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Corona vaccination, Corona Virus COVID 19, Coronavirus