Covaxin-এ কি সত্যিই রয়েছে সদ্যোজাত বাছুরের সেরাম? সাফ বার্তা কেন্দ্রের

গত কয়েকদিন ধরেই Covaxin ভ্যাকসিনে সদ্যজাত বাছুরের সেরাম (Newborn Calf Serum) ব্যবহারের বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছিল তোলপাড়।

গত কয়েকদিন ধরেই Covaxin ভ্যাকসিনে সদ্যজাত বাছুরের সেরাম (Newborn Calf Serum) ব্যবহারের বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছিল তোলপাড়।

  • Share this:

#নয়াদিল্লি: গত কয়েকদিন ধরেই Covaxin ভ্যাকসিনে সদ্যোজাত বাছুরের সেরাম (Newborn Calf Serum) ব্যবহারের বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছিল তোলপাড়। কংগ্রেস নেতা গৌরব পান্ধী (Gaurav Pandhi) একটি ট্যুইট করেছিলেন, যেখানে ওই নেতা দাবি করেন ভারত বায়োটেকের তৈরি এই ভ্যকসিনে রয়েছে ২০ দিনের নবাজাতক বাছুরের সেরাম। কিন্তু এই সমস্ত গুজব উড়িয়ে দিয়ে Covaxin-এ সদ্যজাত বাছুরের সেরাম নেই বলে সাফ জানিয়ে দিল কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকারের তরফে এদিন জানানো হয়েছে, নবজাতক বাছুর সেরাম কেবল ভেরো কোষের (Vero Cells) প্রস্তুতি ও বৃদ্ধির জন্যই ব্যবহার করা হয়। বিভিন্ন ধরণের বোভাইন (Bovine) এবং অন্যান্য প্রাণী সেরাম হল উচ্চমানের সমৃদ্ধ উপাদান যা ভেরো কোষের বৃদ্ধির জন্য বিশ্বব্যাপী ব্যবহৃত হয়। এই ভেরো কোষগুলি কোষের জীবন স্থাপনে ব্যবহৃত হয় যা ভ্যাকসিন তৈরিতেও সহায়তা করে। পোলিও, জালাতঙ্ক এবং ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কয়েক বছর ধরে এই কৌশলটি ব্যবহার করা হচ্ছে।

সরকারের তরফে আরও জানানো হয়, ভেরো কোষগুলি করোনাভাইরাসকে সংক্রমিত করতে সক্ষম। ভাইরাল বৃদ্ধির প্রক্রিয়ার সময় ভেরো কোষগুলি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। আর এই ধ্বংস হয়ে যাওয়া ভাইরাসটি চূড়ান্ত কোভ্যাক্সিন তৈরির প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। আর তাই শেষ পর্যন্ত যে ভ্যাকসিনটি প্রদান করা হয়, তাতে কখনই বাছুরের সেরাম থাকেনা।

মঙ্গলবার কংগ্রেস নেতা গৌরব নিজের Twitter হ্যান্ডেলে রাইট টু ইনফরমেশনের (RTI) একটি নথি পোস্ট করে Covaxin ভ্যাকসিনে সদ্যজাত বাছুরের সেরাম ব্যবহারের বিষয় সম্পর্কে তথ্য চান তিনি। তিনি অভিযোগ জানান যে, কেন্দ্র সরকার এই ভ্যাকসিন প্রসঙ্গে তথ্য গোপন করেছে।

<

এরপরেই কেন্দ্র সরকারের তরফে জবাব দেওয় হয়। কেন্দ্র সাফ জানিয়ে দেয়, ভ্যাকসিনে নবজাতক বাছুরের সেরাম ব্যবহার করার দাবিটি একেবারেই ভিত্তিহীন। শুধুমাত্র কোষ তৈরিতে সেরাম ব্যবহৃত হয়। চূড়ান্ত যে ভ্যাকসিন মানুষের শরীরে প্রয়োগ করা হয়, তাতে বাছুরের সেরাম থাকেনা।

Published by:Piya Banerjee
First published: