Home /News /national /
Containment Zone : বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোন নিয়ে বিশেষ ঘোষণা কেন্দ্রের

Containment Zone : বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোন নিয়ে বিশেষ ঘোষণা কেন্দ্রের

বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোন নিয়ে বিশেষ ঘোষণা কেন্দ্রের

বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোন নিয়ে বিশেষ ঘোষণা কেন্দ্রের

Containment Zone : বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোনের প্রয়োজন নেই।দেশের সব কটি রাজ্য ও কেনদ্রশাসিত অঞ্চলকে লিখিত ভাবে জানাল কেন্দ্র।

  • Share this:

#নয়াদিল্লি: আর বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগের প্রয়োজন নেই। বিশেষত কোভিড বিধি মেনে কনটেনমেন্ট জোন (Containment Zone) করতে এই আইন প্রয়োগের প্রয়োজন নেই। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিখিত নির্দেশে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা চিঠি লিখেছেন রাজ্যগুলির মুখ্য সচিবদের। যদিও কেন্দ্রীয় এই আইন ছাড়াও প্রয়োজন অনুযায়ী করোনা সংক্রমণকে মাথায় রেখে সংশ্লিষ্ট রাজ্যগুলো কনটেইনমেন্ট জোন ঘোষণা করতে পারবে।

সংক্রমণ নামছে। শিথিল হচ্ছে করোনা নিয়ে কড়াকড়ি! দেশে করোনা সংক্রমণ কমতেই করোনা বিধি শিথিল করা হচ্ছে। বিপর্যয় মোকাবিলা আইনে কনটেনমেন্ট জোনের (Containment Zone) প্রয়োজন নেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা নিয়ন্ত্রণে যে বিপর্যয় মোকাবিলা আইনের প্রয়োগ করা হচ্ছিল, তা স্থগিত রাখতে হবে। দেশের সব কটি রাজ্য ও কেনদ্রশাসিত অঞ্চলকে লিখিত ভাবে জানাল কেন্দ্র।

আরও পড়ুন- স্কুলছুটদের ফেরাতে স্কুলে ফের শুরু হোক মিড ডে মিল, কেন্দ্রকে অনুরোধ সোনিয়া গান্ধির

২০২০ সাল থেকে করোনা অতিমারি রুখতে বিপর্যয় মোকাবিলা আইন কার্যকর করা হয়েছিল। দু'বছর পরে বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগে স্থগিত রাখার কথা বলা হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা দু'পাতার চিঠি পাঠিয়ে জানিয়েছেন, সংক্রমণ কমলেও মাস্ক ব্যবহার করতে হবে। করোনা আচরণ বিধি মেনে চলতে হবে। করোনা পরিস্থিতির উপর নজর রাখতে হবে। দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে।

সংক্রমণের হার ০.৫ শতাংশের নেমেছে। তবে ইউরোপ ও এশিয়ার কয়েকটি দেশে নতুন করে সংক্রমণ বৃদ্ধির খবর মিলছে। বুধবার দেশের করোনা সংমিতের সংখ্যা ১৭৭৮। ৬২ জনের মৃত্যু হয়েছে। সক্রিয় করোনা রোগীর সংখ্যা প্রায় ২৩ হাজার। কোভিড নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিপর্যয় মোকাবিলা আইন প্রত্যাহার করা হলেও স্বাস্থ্য মন্ত্রকের পরামর্শের ভিত্তিতে ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকছে।

করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে গত কয়েক মাসে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি লিখে বিপর্যয় মোকাবিলা আইনের বিধান প্রত্যাহারের কথা জানান। ৩১ মার্চ থেকে এই আইন আর লাগু থাকবে না দেশে।

RAJIB CHAKRABORTY

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Containment Zone

পরবর্তী খবর