Home /News /national /
Congress: দল জনবিচ্ছিন্ন, মানল কংগ্রেস! রোডম্যাপ বানিয়ে 'কঠোর পরিশ্রমের' বার্তা রাহুলের

Congress: দল জনবিচ্ছিন্ন, মানল কংগ্রেস! রোডম্যাপ বানিয়ে 'কঠোর পরিশ্রমের' বার্তা রাহুলের

রাহুল গান্ধি

রাহুল গান্ধি

Congress: রাহুল গান্ধির মতে, সাধারণ মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগ পুনরুদ্ধার করতে হবে। এর কোন সহজ রাস্তা নেই। কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হবে বলে জানান রাহুল গান্ধি।

  • Share this:

#নয়াদিল্লি : দলের চিন্তন শিবিরে আঞ্চলিক দলগুলির বিরুদ্ধে তোপ দাগলেন রাহুল গান্ধি। একইসঙ্গে তিনি স্বীকার করে নিলেন, সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে কংগ্রেস নেতাদের। তাঁর মতে, সাধারণ মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগের বিষয়টি পুনরুদ্ধার করতে হবে এবং এর কোন সহজ রাস্তা নেই। কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে দলীয় নেত্রীর চোখের সামনে নিবিড় যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে হবে বলে জানান রাহুল গান্ধি।

আরও পড়ুন : মোদির কেন্দ্রে দিদির 'বঙ্গভবন'? দ্রুত কাজ শুরুর নির্দেশ মুখ্যসচিবের

শুক্রবার রাজস্থানের জয়পুর শুরু হয় কংগ্রেসের চিন্তন শিবির। ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে কী ভাবে দলের হারানো জমি ফিরে পাওয়া যাবে তার রোডম্যাপ তৈরি করতেই চিন্তন শিবিরের আয়োজন করা হয়। আজ শেষ দিনে রাহুল বলেন, মানুষের সঙ্গে মানুষের কথোপকথন এখন আর নেই। এর পরিণতি কেউ বুঝতে পারছে না বলে মন্তব্য করেন তিনি। দলীয় নেতৃত্বকে রাহুল গান্ধির বার্তা, "আমি দুর্নীতিগ্রস্ত নই, একটা পয়সাও নিইনি।"

আরও পড়ুন : ঘুরে দাঁড়াতে মরিয়া কংগ্রেস! উদয়পুরের চিন্তন শিবির শেষে বড় ঘোষণা সোনিয়ার...

এদিনের চিন্তন শিবিরে রাহুল বলেন, কংগ্রেস সংঘ পরিবারের মতো নয় যে বিভিন্ন প্রতিষ্ঠানে ঢুকে পড়ে তাদের মতাদর্শ চাপিয়ে দেবে। মোদি সাহস এবং বিজেপির সঙ্গে আঞ্চলিক দলগুলির প্রতিদ্বন্দ্বীতা করতে পারবেন না বলেও মন্তব্য করেন তিনি।  কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি বলেন, " আমরা এই পরিস্থিতি কাটিয়ে উঠবই। এটা আমাদের সংকল্প।" সবার সম্মিলিত প্রচেষ্টায় দলে নতুন শক্তির সঞ্চার হবে বলে জানান সনিয়া গান্ধি।

উদয়পুরে কংগ্রেসের তিনদিনের চিন্তন শিবির উদয়পুরে কংগ্রেসের তিনদিনের চিন্তন শিবির

চিন্তন শিবিরের শেষদিনে ভারত জোড়ো যাত্রার সূচনা করেন কংগ্রেস সভানেত্রী। সামাজিক সম্প্রীতির বন্ধন মজবুত করতে এবং সংবিধানের মৌলিক মূল্যবোধগুলো পুনরুদ্ধার করতে এই কর্মসূচি হতে চলেছে বলে জানান তিনি। ২ অক্টোবর গান্ধি জয়ন্তীর দিন কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত এই কর্মসূচির সূচনা হবে বলে জানান সনিয়া গান্ধি। দলের সংস্কার করার জন্য টাস্কফোর্স গঠনের ঘোষণা করেন কংগ্রেস সভানেত্রী। তিনি জানান, বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আগামী দু-তিন দিনের মধ্যে এই টাক্সফোর্স এর ঘোষণা হবে বলে জানিয়েছেন সনিয়া গান্ধি।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Congress, Rahul Gandhi

পরবর্তী খবর