হোম /খবর /দেশ /
রাজস্থানের পুষ্করের মন্দিরে আজ পুজো দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজস্থানের পুষ্করের মন্দিরে আজ দুপুরে পুজো দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পুষ্করকে বলা হয় মন্দিরের শহর

পুষ্করকে বলা হয় মন্দিরের শহর

* ব্রক্ষ্মা মন্দির নিয়ে ইতিহাস লুকিয়ে পুস্করের আনাচে-কানাচে।

  • Share this:

জয়পুর : আজ, মঙ্গলবার রাজস্থানে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পুজো দেবেন পুষ্করে৷ যে পুষ্কর হিন্দুদের অন্যতম তীর্থস্থান বলে পরিচিত। সেখানেই মঙ্গলবার দুপুরে পুজো দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুষ্করকে বলা হয় মন্দিরের শহর।

এই মন্দিরনগরীতে ব্রহ্মার মন্দির সারা দেশে অনন্য। মন্দিরের একটি মার্বেল শোভিত ভূমিতে সুন্দরভাবে খোদাই করা রুপোর কচ্ছপ রয়েছে। মন্দিরের গর্ভগৃহে আরাধ্য দেবতা ব্রহ্মার একটি চারমুখী মূর্তি রয়েছে, সঙ্গী অবশ্যই স্ত্রী গায়ত্রী।

শুনতে বিস্ময়কর লাগলেও এটাই সত্যি যে  সারা দেশে ব্রহ্মার এই একটিই মাত্র মন্দির রাজস্থানের পুষ্করে রয়েছে। আজমের থেকে ১৪ কিলোমিটার দূরে অবস্থিত পুষ্করের মন্দির ও হ্রদ হিন্দু ভক্তদের মধ্যে অত্যন্ত পবিত্র পুণ্যভূমি। আরাবল্লি পর্বতমালার নাগপর্বত আজমের ও পুষ্করকে পৃথক করেছে।

আরও পড়ুন :  বানারহাটে উদ্ধার হওয়া বিপুল পরিমাণ টাকা বিজেপির, মুখ্যমন্ত্রীর দাবি প্রসঙ্গে শুভেন্দু বললেন ‘উনি প্রমাণ করে দেখান...’

হিন্দু তীর্থযাত্রীদের জন্য পুষ্কর অত্যন্ত গুরুত্বপূর্ণ তীর্থস্থান।   কথিত এবং প্রচলিত বিশ্বাস এই যে চারধামের যাত্রা করার পর পুষ্কর হ্রদে স্নান না-করা পর্যন্ত এই যাত্রা সম্পূর্ণ হয় না ও এর পুণ্যফল লাভ করতে পারেন না তীর্থযাত্রীরা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Chief Minister Mamata Banerjee, Rajasthan