Home /News /national /
MonkeyPox: মাঙ্কিপক্স নিয়ে টাস্কফোর্স গঠন করল কেন্দ্রীয় সরকার

MonkeyPox: মাঙ্কিপক্স নিয়ে টাস্কফোর্স গঠন করল কেন্দ্রীয় সরকার

মাঙ্কিপক্স রোগের প্রতিরোধ, পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসা এবং টিকাকরণ নিয়ে দেশকে দিশা দেখাবে এই কমিটি।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা সংক্রমণের ঊর্ধগামী রেখাচিত্রের মধ্যেই চলে এসেছে মাঙ্কিপক্সের (Monkeypox) ভ্রুকুটি। মাঙ্কিপক্স সংক্রমণের দিকে কড়া নজর রাখছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে সতর্কতা জারি করা হয়েছে। এই সংক্রমণ থেকে বাঁচতে কী করণীয় এবং কী করণীয় নয়, তা জানিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। এবার মাঙ্কিপক্স নিয়ে বিশেষ টাস্ক ফোর্স গঠন করল নীতি আয়োগ। নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের প্রধান ডক্টর ভিকে পলের নজরদারিতে ৫ সদস্যের এই টাস্কফোর্স গঠন করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন Rs.1 Crore Lottery Win: দেনার দায় বাড়ি বিক্রির আগেই লটারির থেকে জয় ১ কোটি টাকা!

মূলত মাঙ্কিপক্স রোগের প্রতিরোধ, পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসা এবং টিকাকরণ নিয়ে দেশকে দিশা দেখাবে এই কমিটি। ডাক্তার ভি কে পল ছাড়াও কমিটিতে রয়েছেন, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ, বায়োটেকনোলজি দফতরের সচিব এবং অন্যান্য দফতরের সচিবরা। গত ২৬ জুন প্রধানমন্ত্রীর প্রধান সচিবের সভাপতিত্বে এক বৈঠকে মাঙ্কিপক্স নিয়ে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়েছিল। জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা এবং স্বাস্থ্য বিভাগের মহানির্দেশককে মাঙ্কিপক্সের উপর নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়।

ইতিমধ্যেই কেরলে মাঙ্কি পক্স সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। কেরলে ২২ বছরের মৃত যুবক সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে এসেছিলেন। সে দেশেই তার মাঙ্কি পজিটিভ রিপোর্ট এসেছিল। তাঁর শরীরের নমুনা পুনের রাষ্ট্রীয় ভাইরোলজি ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। যদিও এখনও রিপোর্ট এসে পৌঁছায়নি।

আরও পড়ুন China Unemployment: চিনের লক্ষ লক্ষ যুবক বেকার, সরকারি অফিসে কেরানির চাকরির আবেদন ইঞ্জিনিয়ারদের

কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, "যুবকের মৃত্যুর সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি রিপোর্টের জন্য আমরা অপেক্ষা করছি। মাঙ্কিপক্সে আক্রান্ত ওই ব্যক্তি অনেক দেরিতে চিকিৎসা শুরু করেছিলেন। যদিও এই মৃত্যুর পর স্বাস্থ্যমন্ত্রকের সমস্ত আধিকারিক কর্মী এবং সমস্ত বিভাগকে সতর্ক করা হয়েছে।"

পশ্চিম মেদিনীপুরের এক ব্যক্তির মাঙ্কিপক্স আক্রান্তের সন্দেহ করা হয়েছিল। যদিও তাঁর রিপোর্ট নেগেটিভ আসে। মাঙ্কি পক্স আক্রান্ত সন্দেহে কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি হয় তাঁকে। ইউরোপ থেকে ফেরা পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা ওই ছাত্রের ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা শুরু হয়। তাঁর শরীরে গুটি সহ মাঙ্কিপক্স-এর আরও বেশ কিছু উপসর্গ দেখা দেয়।

Published by:Pooja Basu
First published:

Tags: Monkeypox, Niti aayog

পরবর্তী খবর