• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Yaas: ইয়াস বিধ্বস্ত বাংলাকে ৫৮৬.৫৯ কোটি টাকা দিল কেন্দ্র

Yaas: ইয়াস বিধ্বস্ত বাংলাকে ৫৮৬.৫৯ কোটি টাকা দিল কেন্দ্র

Yaas:  প্রাকৃতিক বিপর্যয়ে পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যকে মোট ৩, ০৬৩.২১ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের পাশাপাশি রয়েছে অসম, গুজরাট, কর্ণাটক, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড।

Yaas: প্রাকৃতিক বিপর্যয়ে পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যকে মোট ৩, ০৬৩.২১ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের পাশাপাশি রয়েছে অসম, গুজরাট, কর্ণাটক, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড।

Yaas: প্রাকৃতিক বিপর্যয়ে পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যকে মোট ৩, ০৬৩.২১ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের পাশাপাশি রয়েছে অসম, গুজরাট, কর্ণাটক, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড।

  • Share this:

#নয়াদিল্লি : ইয়াস (Yaas) বিশ্বস্ত বাংলা (West Bengal)-সহ ৬ রাজ্যকে  মোট ৩, ০৬৩.২১ কোটি (Rs. 3,063,21 crore) টাকা আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। পশ্চিমবঙ্গের পাশাপাশি অসম (Assam), গুজরাট (Gujarat), কর্ণাটক (Karnataka), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), উত্তরাখণ্ড (Uttarakhand)কেও এই আর্থিক সহায়তা দেওয়ায় অনুমোদন দেওয়া হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গের জন্য অনুমোদন দেওয়া হয়েছে  ৫৮৬.৫৯ কোটি টাকা। ইয়াস বিধ্বস্ত রাজ্যগুলিকে আর্থিক সহায়তা দিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিই এই আর্থিক অনুমোদন দেয় আজ।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ঘূর্ণিঝড় ইয়াসে(Yaas) বিধ্বস্ত ওড়িশা, বাংলা ও ঝাড়খণ্ড তিন রাজ্যের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্রীয় সরকার। যদিও ওড়িশাকে সেই। সময় ৫০০ কোটি টাকা অর্থসাহায্য করা হয় কেন্দ্রীয় সরকারের তরফে। তবে বাংলা ও ঝাড়খণ্ডের পরিস্থিতি খতিয়ে দেখার পরই দুই রাজ্যকে দেওয়া ৫০০ কোটি টাকা দেওয়া হবে বলে জানায় মোদি সরকার।ইয়াসের পর রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিধ্বস্ত এলাকা আকাশ পথে ঘুরে দেখেন তিনি। সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ট্যুরিস্টদের সামনে থেকেই দেশি কুকুরকে টেনে নিয়ে গেল বাঘিনী! রনথম্বোরের ভিডিও আতঙ্ক তৈরি করছে

কেন্দ্রীয় প্রতিনিধি দল পরিস্থিতি খতিয়ে দেখে টাকা দেবে বলে জানান প্রধানমন্ত্রী মোদি। কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠকের পর একথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইয়াস(Yaas) নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।  রাজ্যের তরফে বিস্তারিত রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন তিনি।  ইয়াস হানায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় রাজ্যের উপকূল এলাকায়। সেই বৈঠকের পর মুখ্যমন্ত্রী  জানিয়েছিলেন, ইয়াসের জন্য ওডিশাকে ৬০০ কোটি ও বাংলাকে ৪০০ কোটি টাকা অগ্রিম দেওয়া হবে। বাংলা বড় জেলা হওয়া সত্ত্বেও কেন এই ভেদ, তা নিয়েই প্রশ্ন তোলেন তিনি।মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশ্ন ছিল, ‘আকারে বড় রাজ্য ও বেশি জনসংখ্যা থাকা সত্ত্বেও কেন বাংলার ক্ষেত্রে কম টাকা বরাদ্দ করা হল?’

RAJIB CHAKRABORTY

Published by:Piya Banerjee
First published: