COVID 19: গরম জলের ভাপ নিলে করোনা ভাইরাস মরে যায়? কী বলছে UNICEF?

COVID 19: গরম জলের ভাপ নিলে করোনা ভাইরাস মরে যায়? কী বলছে UNICEF?

নিয়ম করে জনতার বিভ্রান্তি দূর করতে নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে নানা প্রশ্নের উত্তর দিচ্ছে UNICEF India।

নিয়ম করে জনতার বিভ্রান্তি দূর করতে নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে নানা প্রশ্নের উত্তর দিচ্ছে UNICEF India।

  • Share this:

#নয়াদিল্লি: সত্যি বলতে কী, করোনাভাইরাস কী ভাবে আমাদের শরীরকে প্রভাবিত করে থাকে, এই নিয়ে কোনও সুষ্ঠু সিদ্ধান্তে আসা যায়নি এখনও পর্যন্ত। প্রতি নিয়তই কোভিড ১৯ ভাইরাসের চরিত্র এবং তা প্রতিরোধের জন্য যে সব ভ্যাকসিন এখনও পর্যন্ত বিশ্বের নানা দেশে আবিষ্কার করা হয়েছে, তা নিয়ে গবেষণা চলছে। এই প্রসঙ্গে নিয়ম করে জনতার বিভ্রান্তি দূর করতে নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে নানা প্রশ্নের উত্তর দিচ্ছে UNICEF India। এবার যেমন উঠে এল করোনাভাইরাস এবং গরম জলের ভাপ ইনহেল করার পারস্পরিক সম্পর্কের বিষয়টি!

সংস্থা এই প্রসঙ্গে কী বলছে, তা জানার আগে কেন এই ধরনের প্রশ্ন উঠছে, সেটা একটু বুঝে নেওয়া দরকার! এত দিনে আমরা সবাই জেনে গিয়েছি যে করোনাভাইরাসের সাধারণ লক্ষণ হল ১. শুকনো কাশি, গলায় ব্যথা, ২. জ্বর বা কাঁপুনি, ৩. ক্লান্তি, গায়ে ব্যথা বা মাসল পেইন, ৪. মাথায় ব্য়থা, ৫. নাক বন্ধ থাকা, নাক দিয়ে জল পড়া, ৬. নিশ্বাস নিতে অসুবিধা, ৭. খিদে কমে যাওয়া এবং ৮. কোনও কিছুর স্বাদ এবং গন্ধ না পাওয়া। অর্থাৎ ফ্লুয়ের চারিত্রিক লক্ষণের সঙ্গে করোনার কিছু প্রাথমিক মিল আছে। আর এখান থেকেই উঠছে এই গরম জলের ভাপ ইনহেল করার প্রসঙ্গটা। অতিরিক্ত সর্দি হলে আমরা অনেকেই গরম জলের ভাপ ইনহেল করি, কখনও বা তার মধ্যে দিয়ে থাকি ইউক্যালিপটাস অয়েল। কিন্তু এই প্রক্রিয়া কি আদৌ করোনাভাইরাসকে অকেজো করতে পারে?

https://twitter.com/UNICEFIndia/status/1383268986377277455?s=20

UNICEF সাউথ এশিয়ার মেটারনাল অ্যান্ড চাইল্ড হেল্থ বিভাগের রিজিওনাল অ্যাডভাইজর পল রাটার (Paul Rutter) এক সোশ্যাল মিডিয়া ভিডিওতে মুখ খুলেছেন। তিনি সবার প্রথমে সতর্ক করে দিচ্ছেন জনতাকে। বলছেন যে এখনও পর্যন্ত এরকম কোনও প্রমাণ পাওয়া যায়নি যে গরম জলের ভাপ ইনহেল করলে তা শরীরের ভিতরে গিয়ে কোভিড ১৯-এর ভাইরাসকে ধ্বংস করতে পারবে। তবে এই প্রক্রিয়া যে ফুসফুসের পক্ষে ক্ষতিকর সাব্যস্ত হবেই, সেটা বেশ জোর দিয়ে বলছেন তিনি।

পল রাটার দাবি করেছেন যে গরম জলের ভাপ ইনহেল করলে তা শরীরের ভিতরে গিয়ে আমাদের ইনহেলিং সিস্টেম বা শ্বাসযন্ত্রের কার্যকারিতার উপরে নেতিবাচক প্রভাব ফেলবে। ক্রমাগত গরম জলের ভাপ ইনহেল করলে তা শরীরের ভিতরে গিয়ে শ্বাসনালীতে ছ্যাঁকা দেবে। একই সঙ্গে শ্বাসনালী এবং খাদ্যনালীর সংযোগস্থল, যাকে আমরা গলবিল বলে থাকি, তাও ক্ষতিগ্রস্ত হবে। এর ফলে আখেরে নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা হবে। আর মুখ খুললে ভাইরাসেরই সুবিধা হবে শরীরের ভিতরে ঢুকে যাওয়ার। সব মিলিয়ে গরম জলের ভাপ ইনহেল করলে করোনাভাইরাসের সুবিধা করে দেওয়া হবে বলেই মত পোষণ করেছেন পল রাটার!

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর