এই কারণেই জঙ্গি হামলার শিকার হতে হয়েছিল অমরনাথ যাত্রীদের

এই কারণেই জঙ্গি হামলার শিকার হতে হয়েছিল অমরনাথ যাত্রীদের

জঙ্গি হামলার আশঙ্কা ছিলই। তাই অমরনাথ যাত্রার নিরাপত্তা কার্যত নিশ্ছিদ্র করা হয়েছিল।

  • Share this:

#শ্রীনগর: জঙ্গি হামলার আশঙ্কা ছিলই। তাই অমরনাথ যাত্রার নিরাপত্তা কার্যত নিশ্ছিদ্র করা হয়েছিল। কিন্তু, শেষপর্যন্ত রক্ত ঝরলই। কীভাবে হামলা চালায় লস্কর ও হিজবুল জঙ্গিরা?

সূত্রের খবর, অমরনাথ থেকে জম্মুর দিকে যাচ্ছিল বাসটি ৷ কিন্তু রাস্তায় তিনবার দাঁড়ায় বাসটি ৷ প্রথমে পাম্পোরে জাফরান কেনার জন্য যাত্রীরা বাসটি দাঁড় করায় ৷ এরপর আওয়ান্তিপুরায় ক্রিকেট ব্যাট কেনার জন্য ও এরপর টায়ার বদলানোর জন্য থামাতে হয় বাসটি ৷ এই করতে গিয়ে বেশ অনেকটা সময়ই লেগে যায় ৷ ততক্ষণে সন্ধে ৭টা বেজে গিয়েছিল ৷ টায়ার বদলাতে প্রায় এক ঘণ্টা সময় লেগে গিয়েছিল ৷

এই সময় ওই বাসটি জঙ্গিদের নজরে পড়ে ৷ মূল চক্রী সঙ্গে সঙ্গে হামলার ছক কষে ফেলেন ৷ এবং যে জায়াগায় কোনও নিরাপত্তারক্ষী উপস্থিত ছিল না সেখানেই হামলা চালায় বাসের উপরে ৷ বাসটিকে তিন দিক থেকে ঘিরে ফেলে হামলা চালায় জঙ্গিরা ৷ বাসে পরপর দু’বার হামলা চালিয়ে অন্ধকারে গা ঢাকা দেয় জঙ্গিরা ৷

দীর্ঘদিন ধরে অশান্ত উপত্যকায় এবার নির্বিঘ্নে অমরনাথ যাত্রা চ্যালেঞ্জ ছিল। কিন্তু, তাতে জোরালো ধাক্কা দিয়েছে জঙ্গিরা।

নিরাপত্তা কনভয়ের পাহারায় অমরনাথ যাত্রীদের নিরাপদে পৌঁছে দেওয়ার কাজ। তার জায়গায় যাত্রীদের পৌঁছে যেতে নেমে পড়ল পারমিটবিহীন বাস। সামনে - পিছনে কভার আপ ছাড়াই জম্মুর পথে রওনা হয় বাসটি। তাই হামলার পর অবাধে গুলি চালিয়ে পালিয়ে যেতে জঙ্গিদের অসুবিধা হয়নি। কিভাবে হাই সিকিউরিটি জোনে ঢুকে পড়ল পারমিট বিহীন বাস? হামলার সতর্কতা থাকা সত্ত্বেও কেন এই গাফিলতি? উত্তর মিলছে না ।

হাই সিকিউরিটি নিরাপত্তা থাকার কথা। সেই জায়গায় অমরনাথ যাত্রীদের পৌঁছে দিতে নেমে পড়ল পারমিট বিহীন বাস। সন্ধের পর রওনা হয়ে জম্মু হয়ে বৈষ্ণোদেবী যাওয়ার কথা ছিল। অথচ সূর্যোদয়ের পর তীর্থযাত্রীদের নিয়ে গাড়ি চলাচল নিষিদ্ধ। বুধবার রাতে সেই বাসেই হামলা চালায় জঙ্গিরা।

জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা ও মুজাহিদিন যৌথভাবে এই হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে ৷

First published: 09:26:57 AM Jul 13, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर