Home /News /national /
BJP forms alliance in Uttar Pradesh: আসন রফা চূড়ান্ত, উত্তর প্রদেশে বিজেপি-র জোট সঙ্গী আপনা দল ও নিষাদ পার্টি

BJP forms alliance in Uttar Pradesh: আসন রফা চূড়ান্ত, উত্তর প্রদেশে বিজেপি-র জোট সঙ্গী আপনা দল ও নিষাদ পার্টি

আপনা দল, নিষাদ পার্টির নেতাদের সঙ্গে অমিত শাহ,যোগী আদিত্যনাথরা৷

আপনা দল, নিষাদ পার্টির নেতাদের সঙ্গে অমিত শাহ,যোগী আদিত্যনাথরা৷

এ দিন জোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে। সেই বৈঠকে দলীয় সভাপতি জে পি নাড্ডা ছাড়াও হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (BJP forms alliance in Uttar Pradesh)৷

  • Share this:

#নয়াদিল্লি: উত্তর প্রদেশে যোগী সরকার পুনঃপ্রতিষ্ঠা করতে দুই জোটসঙ্গী নিয়ে লড়বে বিজেপি (BJP forms alliance in Uttar Pradesh)। পদ্মফুলের সঙ্গে নির্বাচনী গাঁটছড়া বেঁধে ফেলল 'আপনা দল' (Apna Dal) এবং 'নিষাদ পার্টি' (Nishad Party)। এই দুই দলের সঙ্গে আসন  রফা চূড়ান্ত করেছে ভারতীয় জনতা পার্টি।

কয়েক প্রস্থ বৈঠকের পর সিদ্ধান্ত হল, দেশের সবচেয়ে বড় রাজ্যে আসন্ন নির্বাচনে (Uttar Pradesh Elections 2022) ৪০৩ আসনের মধ্যে ১৫ আসনে লড়বে নিষাদ পার্টি। অন্যদিকে, আপনা দল লড়বে ১৮ থেকে ২০টি আসনে। অর্থাৎ, নিষাদ পার্টির থেকে আপনা দলের উপরেই বেশি ভরসা করছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: যোগীর চাপেই এবার ভোটে লড়বেন অখিলেশ? আরও জমে গেল উত্তর প্রদেশ নির্বাচন

এ দিন জোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠকে। সেই বৈঠকে দলীয় সভাপতি জে পি নাড্ডা ছাড়াও হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অনুরাগ ঠাকুর, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ অন্য নেতারা।

আপনা দলের তরফে অনুপ্রিয়া প্যাটেল বলেছেন, তাঁদের দল এবং নিষাদ পার্টির একমঞ্চে আসা উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচারের মিশ্রণ। নিষাদ পার্টির সভাপতি সঞ্জয় নিষাদ বলেছেন, "বিজেপির সঙ্গে জোটে ৪০৩ আসনের মধ্যে আমরা ১৫ আসনে লড়াই করব। আসন রফা প্রায় চূড়ান্ত। বেশিরভাগ আসন পূর্বাঞ্চলে এবং কিছু আসন রয়েছে পশ্চিমাংশে।"

আরও পড়ুন: উত্তরপ্রদেশে ভোটের আগে বড় ধাক্কা সপা শিবিরে! বিজেপি-তে যোগ মুলায়ম পুত্রবধূ অপর্ণার

নিষাদ পার্টির দাবি,  শুধুমাত্র আসন বৃদ্ধির দিকে নয়, তাদের মূল দৃষ্টি জয়ের ওপর। তবে কিছু আসনে জয় নিয়ে ধোঁয়াশা থাকায় আসনগুলির পরিবর্তন করতে চায় নিষাদ পার্টি।

জোট নিয়ে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা বলেছন, "আসন্ন বিধানসভা নির্বাচনে এনডিএ জোট হিসেবে লড়বে বিজেপি। লোকসভা ভোটেও আমরা একসঙ্গে লড়েছিলাম। বিস্তারিত আলোচনা করেছিলাম এবং আমরা তাদের সঙ্গে ৪০৩ আসনেই জোটে লড়াই করব।"

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরপ্রদেশে বিজেপি-র এই গুরুত্বপূর্ণ জোটসঙ্গীর মূল ভিত্তি সেখানকার অনগ্রসর শ্রেণি বা ওবিসি সমাজে। ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে বিজেপি-র সঙ্গে জোট গড়ে ১২টি আসনে লড়াই করে ৯টি আসনে জিতেছিল আপনা দল। তবে গত সপ্তাহে আপনা দলের দুই বিধায়ক আর কে ভার্মা এবং চৌধুরী অমর সিং দলত্যাগ করেছেন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: BJP, Uttar Pradesh

পরবর্তী খবর