• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • BJP CANCELS PANCHAYET TICKET OF SANGEETA THE WIFE OF UNNAO RAPE CONVICT KULDEEP SENGAR SANJ

Unnao Rape Case : উন্নাও ধর্ষণকাণ্ডে দোষী বিধায়কের স্ত্রী'র প্রার্থীপদ বাতিল, চাপের মুখে সিদ্ধান্ত বদল বিজেপির

উন্নাও যোগ : প্রার্থীপদ বাতিল Photo : File Photo

২০১৭ সালের ৪ জুন এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল সেঙ্গারের বিরুদ্ধে। দীর্ঘ টালবাহানা এবং বিতর্কের পর ২০১৯ সালের ডিসেম্বরে সেঙ্গারকে দণ্ডিত করা হয়।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: দেশ জুড়ে ওঠা বিতর্কের মুখে শেষপর্যন্ত চব্বিশ ঘন্টার মধ্যেই পিছু হটতে বাধ্য হল বিজেপি। উত্তরপ্রদেশের পঞ্চায়েত নির্বাচন থেকে প্রাক্তন বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারের স্ত্রী সঙ্গীতার টিকিট বাতিল করে দেওয়া হল। ২০১৭ সালের উন্নাও ধর্ষণকাণ্ডে দোষী সাব্যস্ত হয়েছেন কুলদীপ। বর্তমানে জেলে রয়েছেন বিজেপির ওই বহিষ্কৃত বিধায়ক। কিন্তু তাতেও তাঁর সঙ্গে সম্পর্কচ্ছেদ হয়নি বিজেপির। কুলদীপ জেলে, তাই এবার তাঁর স্ত্রীকে ভোটে দাঁড় করায় গেরুয়া শিবির। স্থানীয় নেতৃত্বের সিদ্ধান্তে সায় দেয় শীর্ষ নেতৃত্বও। এরপরেই দেশজুড়ে চরম সমালোচনা শুরু হয় এই সিদ্ধান্তের বিরুদ্ধে। এরপরেই বাতিল করা হয় তাঁর প্রার্থীপদ।

    সংবাদসংস্থা পিটিআইকে উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং বলেন, "২০১৭ সালের উন্নাও ধর্ষণকাণ্ডে দণ্ডিত তথা প্রাক্তন বিধায়ক কুলদীপ সেঙ্গারের স্ত্রী সঙ্গীতা সেঙ্গারের প্রার্থীপদ বাতিল করে দেওয়া হয়েছে।" তিনি জানিয়েছেন, উন্নাওয়ের বিজেপি জেলা সভাপতির থেকে নয়া তিনজনের নাম চাওয়া হয়েছে।

    উল্লেখ্য, ২০১৭ সালের ৪ জুন এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছিল সেঙ্গারের বিরুদ্ধে। দীর্ঘ টালবাহানা এবং বিতর্কের পর ২০১৯ সালের ডিসেম্বরে সেঙ্গারকে দণ্ডিত করা হয়। তাঁর আমৃত্যু কারাদণ্ড হয়। শুধু তাই নয়, নির্যাতিতার বাবাকে মিথ্যা মামলায় ফাঁসানোর চক্রান্তের জন্য সেঙ্গার-সহ আরও কয়েকজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। সেই মামলায় গত বছর মার্চে কুলদীপ এবং আরও কয়েকজনকে ১০ বছরের সাজা দেয় দিল্লির একটি আদালত। সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। তার আগে ২০১৮ সালের ৩ এপ্রিল নির্যাতিতার বাবার মৃত্যুও হয়।

    আদালতে দণ্ডিত হওয়ার আগেই কুলদীপের সদস্যপদ বাতিল করে দিয়েছিল বিজেপি। কিন্তু সেই দণ্ডিতের স্ত্রী'কে টিকিট দেওয়ায় বিতর্কের ঝড় ওঠে। সেই পরিস্থিতিতে পিছু হটতে বাধ্য হয়েছে গেরুয়া শিবির। তবে স্বতন্ত্রের দাবি, পঞ্চায়েত ভোটে অনায়াসে জিতবে বিজেপি। আগামী ১৫ এপ্রিল থেকে উত্তরপ্রদেশে ৪ দফায় পঞ্চায়েত নির্বাচন। ফল প্রকাশ ২ মে। আগে কোনও দলের প্রতীকে পঞ্চায়েত নির্বাচন হত না যোগী রাজ্যে। এবারই প্রথম দলীয় প্রতীকে নির্বাচন হবে। সেই মতো বৃহস্পতিবার ৫১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। আর তাতেই নাম ছিল সঙ্গীতা সেঙ্গারের।

    Published by:Sanjukta Sarkar
    First published: