Home /News /national /
Bird flu Scare: মহারাষ্ট্রে আচমকা বার্ড ফ্লু আতঙ্ক, মেরে ফেলা হবে ২৫ হাজার মুরগি!

Bird flu Scare: মহারাষ্ট্রে আচমকা বার্ড ফ্লু আতঙ্ক, মেরে ফেলা হবে ২৫ হাজার মুরগি!

Bird flu Scare

Bird flu Scare

যার যেরে গোটা মহারাষ্ট্রে নতুন করে বার্ড ফ্লু আতঙ্ক শুরু হয়েছে (Bird flu Scare)।

  • Share this:

    #থানে: করোনার কাঁটা খানিক নামতেই নতুন করে এবার বার্ড ফ্লু আতঙ্ক (Bird flu Scare)। মহারাষ্ট্রের থানেতে আচমকাই একটি পোলট্রি ফার্মে শতাধিক মুরগি মারা গিয়েছে (Bird flu Scare)। যার যেরে গোটা মহারাষ্ট্রে নতুন করে বার্ড ফ্লু আতঙ্ক শুরু হয়েছে (Bird flu Scare)। যা নিয়ে ভীষণই উদ্বিগ্ন মহারাষ্ট্র সরকার। মৃত মুরগিগুলির শরীরে বার্ড ফ্লু-এর H5N1 আভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাওয়া গিয়েছে। থানে জেলা পরিষদের সিইও ডক্টর ভাউসাহেব দাঙ্গদে নিশ্চিত করেছেন এই খবর। কিছুদিন আগে বিহারের একটি পোলট্রিতে এই ভাইরাসের দেখা মিলেছিল। এবার হানা মহারাষ্ট্রে।

    জানা গিয়েছে, ওই সমস্ত মুরগিগুলির শরীরে বার্ড ফ্লু ভাইরাসের খোঁজ মেলার পরে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে স্থানীয় জেলা প্রশাসন। বার্ড ফ্লু ছড়িয়ে পড়া রোধে আগামী কয়েক দিনের মধ্যে ২৫ হাজার পোল্ট্রি মুরগি নিধনের সিদ্ধান্ত নিয়েছে থানে জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে খবর, থানে জেলার সাহাপুর ব্লকে একটি পোল্ট্রি ফার্মে প্রায় ১০০টি পোল্ট্রি গত ১০ ফেব্রুয়ারি মারা যায়। এ বিষয়টি জানার পরেই জেলা শাসক রাজেশ জে নার্ভেকার মৃত পোল্ট্রি পাখির নমুনা পরীক্ষার জন্য পুনের ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশ দেন। পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

    আরও পড়ুন: কতটা মদ খান ভারতীয়রা? সমীক্ষার রিপোর্ট জানলে চোখ কপালে উঠবে!

    সেই রিপোর্ট আসার পর কালিংয়ের নির্দেশ দেয় প্রশাসন। ওই পোলট্রি ফার্মের এক কিলোমিটারের মধ্যে থাকা প্রায় ২৫ হাজার পাখিকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে বিহারেও বার্ড ফ্লুয়ে সংক্রমিত হয়েছিল একটি পোলট্রি ফার্মের মুরগি। জানা গিয়েছে, পাটনার ওই পোলট্রিতে ৩ হাজার ৮৫৯টি মুরগির মধ্যে ৭৮৭টি মুরগি মারা যায় H5N1 ভাইরাসে আক্রান্ত হয়ে। গত ১৮ জানুয়ারি থেকে ওই পোলট্রির মুরগিগুলি একে একে মারা যাচ্ছিল। এরপর নমুনা পরীক্ষা করতেই ধরা পড়ে কোন ভাইরাস থেকে এই সংক্রমণ ছড়াচ্ছে।

    আরও পড়ুন: 'যত খুন করি, তত মজা হয়', বচ্চন পান্ডে-র ট্রেলারে ভয় ধরাচ্ছেন অক্ষয় কুমার! দেখুন

    এরপরই সতর্কতামূলক পদক্ষেপ করতে বাকি মুরগিদের মেরে ফেলা হয়েছে। এবার থানেতেও একই পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। মহারাষ্ট্রের পশুপালন বিভাগের কমিশনার শচীন্দ্র প্রতাপ সিং জানিয়েছেন, এ বিষয়টি জানার পর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই সঙ্গে পোল্ট্রি চাষিদেরও সচেতন করা হচ্ছে। তবে আতঙ্কের কোনও কারণ নেই বলে তিনি আশ্বস্ত করেছেন।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bird Flu, Maharashtra

    পরবর্তী খবর