Bharat Bandh Today: কৃষি আইনের প্রতিবাদে আজ দেশ জুড়ে ভারত বনধ, বন্ধ রেল চলাচল

Bharat Bandh Today: কৃষি আইনের প্রতিবাদে আজ দেশ জুড়ে ভারত বনধ, বন্ধ রেল চলাচল

কৃষি আইনের প্রতিবাদে আজ ভারত বনধ ।

বর্তমানে ওই আইন বলবৎ স্থগিত রাখা হয়েছে, তবে তা এখনও বাতিল হয়নি । এই আইন নিয়ে একাধিকবার কৃষকদের সঙ্গে আলোচনায় বসেছে কেন্দ্র । কিন্তু সমাধান সূত্র এখনও অধরাই থেকে গিয়েছে ।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষি আইনের প্রতিবাদে আজ দেশ জুড়ে বনধের ডাক দিয়েছে সংযুক্ত কৃষক মোর্চা (Samyukta Kisan Morcha) । কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে বহু দিন ধরেই রাজধানী দিল্লি-সহ নানা জায়গায় কৃষক আন্দোলন চলছে । সেই আইনের প্রতিবাদেই আজ এই ধর্মঘট । নয়া কৃষি আইন বাতিলের দাবিতে বহু দিন ধরেই উত্তর ভারতের হিন্দি বলয়ের বিভিন্ন জায়গায় অবস্থান বিক্ষোভে বসেছেন কৃষকরা । দিল্লির সীমান্ত অবরুদ্ধ করে রেখেছেন তাঁরা । আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত এই আন্দোলন জারি রাখার হুমকিও দিয়েছেন তাঁরা । দিল্লির প্রধান তিনটি সীমান্ত- সিংঘু, গাজিপুর এবং তিকরি সীমান্তে গত চার মাস ধরে বিক্ষোভ দেখাচ্ছেন অন্নদাতারা ।

    কৃষক মোর্চার বনধ ছাড়াও আজ অল ইন্ডিয়া ট্রান্সপোর্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ‘চাক্কা জ্যাম’-এর ডাক দিয়েছে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে । কেন্দ্রের নয়া তিন কৃষি আইন বাতিলের দাবিতে চলছে এই আন্দোলন । বর্তমানে ওই আইন বলবৎ স্থগিত রাখা হয়েছে, তবে তা এখনও বাতিল হয়নি । এই আইন নিয়ে একাধিকবার কৃষকদের সঙ্গে আলোচনায় বসেছে কেন্দ্র । কিন্তু সমাধান সূত্র এখনও অধরাই থেকে গিয়েছে ।

    শুক্রবার সকাল থেকেই বনধের জেরে কার্যত অবরুদ্ধ উত্তর ভারতের একাধিক রাজ্য । সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ১২ ঘণ্টার ভারত বনধের ডাক দেওয়া হয়েছে । পঞ্জাব-হরিয়ানায় দফায় দফায় বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে । ‘রেল রোকো’ কর্মসূচী নেওয়া হয়েছে । কৃষক মোর্চার নেতা দর্শন পাল একটি ভিডিও বার্তায় জানিয়েছেন সমস্ত সব্জি ও দুধের সরবরাহ বন্ধ থাকবে বনধ চলাকালীন । যানবাহন, বাজার ও রেল চলাচল বন্ধ করার ডাক দিয়েছেন তিনি । তবে অনুগামীদের অ্যাম্বুলেন্স, দমকল-সহ অন্যান্য জরুরি পরিষেবা বন্ধ না করার নির্দেশ দিয়েছেন তিনি ।

    তবে ভোটমুখী পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরালা, পুদুচেরিতে বনধ পালন করা হচ্ছে না। এই রাজ্যগুলিতে ভোটের কারণেই বনধ পালন করা হচ্ছে না।

    Published by:Simli Raha
    First published: