দেশ

corona virus btn
corona virus btn
Loading

প্রবল প্রসব যন্ত্রণা, হাঁটু ডোবা বরফ পেরিয়ে কাঁধে করে তরুণীকে হাসপাতালে পৌঁছে দিল সেনা

প্রবল প্রসব যন্ত্রণা, হাঁটু ডোবা বরফ পেরিয়ে কাঁধে করে তরুণীকে হাসপাতালে পৌঁছে দিল সেনা

হাঁটু পর্যন্ত বরফ পেরিয়ে প্রায় ২ কিলোমিটার পথ স্ট্রেচারে করে ওই মহিলাকে নিয়ে যান তাঁরা। ভর্তি করেন কারালপুরা হাসপাতালে।

  • Share this:

#শ্রীনগর: প্রায় এক হাঁটু বরফ। তার মধ্যে দিয়ে স্ট্রেচারে করে অন্তঃসত্ত্বা মহিলাকে নিয়ে এগিয়ে যাচ্ছেন সেনা জওয়ানরা। শুধু দেশের সীমানা রক্ষা নয়, যেখানে সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না, সেখানে মানুষজনের বিপদে তাদের পাশেও দাঁড়াতে দেখা গেল ভারতীয় সেনাকে।

বেশ কিছু দিন আগে থেকেই জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় বরফ পড়া শুরু হয়েছে। যার দাপটে ইতিমধ্যেই একজন সাব ইন্টপেক্টর, একজন CRPF জওয়ান ও এক মহিলার মৃত্যু হয়েছে। একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘরবন্দী প্রায় সকলে। এই পরিস্থিতিতে জানুয়ারির ৫ তারিখ হঠাৎই মাঝরাতে এক সেনা জওয়ানের কাছে ফোন আসে এক ব্যক্তির। তিনি জানান তাঁর স্ত্রী অন্তঃসত্ত্বা এবং তাঁর লেবার পেইন শুরু হয়েছে। হাসপাতালে নিয়ে যেতে হবে। কিন্তু বরফে চারিদিক প্রায় ঢেকে যাওয়ার ফলে, তিনি কী ভাবে স্ত্রীকে নিয়ে হাসপাতালে যাবেন ভেবে পাচ্ছিলেন না।

কাশ্মীরের ফারকিয়ান জেলার মনজুর আহমেদ শেখ নামে ওই ব্যক্তি সেনা জওয়ানকে জানান, যত তাড়াতাড়ি সম্ভব তাঁর স্ত্রীকে অন্তত প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে। কোনও গাড়িও পাওয়া যাচ্ছে না। তিনি সাহায্য চান সেনাবাহিনীর কাছে। পরিস্থিতি বুঝে ওই সেনা-জওয়ান তড়িঘড়ি স্বাস্থ্যকর্মীদের নিয়ে কয়েকজন সেনা-জওয়ানকে তাঁর বাড়িতে পাঠান। হাঁটু পর্যন্ত বরফ পেরিয়ে প্রায় ২ কিলোমিটার পথ স্ট্রেচারে করে ওই মহিলাকে নিয়ে যান তাঁরা। ভর্তি করেন কারালপুরা হাসপাতালে।

ভর্তির কিছুক্ষণ পরেই ওই মহিলা একটি পুত্রসন্তানের জন্ম দেন। মা এবং সন্তান দু'জনেই বর্তমানে সুস্থ রয়েছেন।

হাঁটু পর্যন্ত বরফ বেরিয়ে ওই মহিলাকে নিয়ে এগিয়ে যাওয়ার ভিডিও PRO উধমপুর-এর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে শেয়ার হয়। সেখান থেকে ভিডিওটি ছড়িয়ে পড়ে অন্যান্য জায়গায়। যা দেখে রীতিমতো সেনাবাহিনীকে স্যাল্যুট জানান সকলে। গতকাল সারাদিন এই ভিডিও শেয়ার হয় বিভিন্ন মাধ্যমে। অনেকেই সেনা-জওয়ানদের এই মানবিক দিকের প্রশংসা করে।

এটিই প্রথম নয়, এর আগে ২০২০-র জানুয়ারি মাসেও এমন একটি ঘটনা ঘটে। উত্তর কাশ্মীরের খয়রিয়াত ওয়েলফেয়ার টিমের সেনা জওয়ানরা এই ভাবেই একজন অন্তঃসত্ত্বা মহিলাকে নিয়ে বরফের মাঝে মাইলের পর মাইল হাঁটেন। এবং হাসপাতালে ভরতি করেন।

Published by: Simli Raha
First published: January 8, 2021, 1:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर