Home /News /national /
RN Tagore Photo will be In Bank Notes: টাকায় এবার গান্ধীজির বদলে রবীন্দ্রনাথ, কালামের ছবি! বড় পদক্ষেপের পথে রিজার্ভ ব্যাঙ্ক

RN Tagore Photo will be In Bank Notes: টাকায় এবার গান্ধীজির বদলে রবীন্দ্রনাথ, কালামের ছবি! বড় পদক্ষেপের পথে রিজার্ভ ব্যাঙ্ক

RN Tagore Photo will be In Bank Notes: ব্যাঙ্ক নোটে আর একা থাকবেন না গান্ধীজি! এবার রবীন্দ্রনাথ, আবদুল কালামও থাকবেন ১০০,২০০, ৫০০ টাকায়!

  • Share this:

    নয়াদিল্লি: শীঘ্রই আপনি ভারতের  ব্যাঙ্ক নোটে দেশের ১১ তম রাষ্ট্রপতি মিসাইল ম্যান ডঃ এপিজে আবদুল কালাম এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি দেখতে পেতে পারেন। এখনও পর্যন্ত ভারতীয় মুদ্রায় শুধু জাতির জনক মহাত্মা গান্ধীর ছবিই ছাপা হয়েছে। তবে এবার বড়সড় বদলের কথা ভাবছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

    মহাত্মা গান্ধীর ছবির পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আবদুল কালামের ছবি টাকার উপর দেখা যেতে পারে। দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, শীঘ্রই এমনটা হতে পারে। প্রতিবেদন অনুযায়ী, অর্থ মন্ত্রক এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) একাধিক ব্যাঙ্কনোটে কালাম এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ব্যবহার করার কথা বিবেচনা করছে।

    আরও পড়ুন- এক পায়ে রোজ লাফিয়ে আসতে হয় স্কুলে, ২ কিমি পাথুরে পথ মনের জোরে পেরোয় পারভেজ

    দেশে ও বিশ্বে মানুষ শ্রদ্ধার সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম স্মরণ করলেও বাংলায় তাঁকে বিশেষ মর্যাদা দেওয়া হয়। বাংলার বহু সংখ্যক বাড়িতে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি দেখা যায়। ভারতের ১১ তম রাষ্ট্রপতি মিসাইল ম্যান ডঃ এপিজে আব্দুল কালামও দেশের অন্যতম মহান ব্যক্তিত্ব। মহাত্মা গান্ধীর সঙ্গে এবার তাঁর ছবিও ভারতীয় মুদ্রায় দেখা যেতে পারে।

    এই প্রথমবার আরবিআই নোটগুলিতে মহাত্মা গান্ধী ছাড়া অন্য বিশিষ্ট ব্যক্তিদের  ছবি ব্যবহার করার কথা বিবেচনা করছে। আপনি হয়তো ভাবছেন কেন এমনটা ঘটছে! ব্যাঙ্ক নোটে একাধিক ওয়াটারমার্ক অন্তর্ভুক্ত করার সম্ভাবনা থাকছে।

    মার্কিন ডলারে জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন, আলেকজান্ডার হ্যামিল্টন এবং আব্রাহাম লিঙ্কন সহ ১৯ শতকের কিছু রাষ্ট্রপতির প্রতিকৃতি রয়েছে। একই পথে এবার ভাবছে আরবিআই।

    সূত্রের খবর, আরবিআই এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিটিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (এসপিএমসিআইএল) আইআইটি-দিল্লির ইমেরিটাস অধ্যাপক দিলীপ টি শাহানীর কাছে মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর এবং কালামের ওয়াটারমার্কের নমুনার দুটি ভিন্ন সেট পাঠিয়েছে।

    আরও পড়ুন- ত্তরপ্রদেশে কেমিক্যাল কারখানায় ভয়ঙ্কর বিস্ফোরণ, মৃত ৯ জন, গুরুতর আহত ১৯

    সাহনিকে দুটি সেট থেকে বেছে নিতে এবং সরকারকে চূড়ান্ত বিবেচনার জন্য সেগুলি রাখতে বলা হয়েছে। প্রফেসর সাহানি, যিনি ওয়াটারমার্ক, ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্সট্রুমেন্টেশনে বিশেষজ্ঞ। চলতি বছরের জানুয়ারিতে মোদি সরকার তাঁকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেছিল।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Bank News, RBI, Rupee

    পরবর্তী খবর