Home /News /national /
‌জারি হয়ে গেল লাল সতর্কতা! সব লন্ডভন্ড করতে‌ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ, গতি ১২০ কিমি প্রতি ঘণ্টায়

‌জারি হয়ে গেল লাল সতর্কতা! সব লন্ডভন্ড করতে‌ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ, গতি ১২০ কিমি প্রতি ঘণ্টায়

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রাথমিকভাবে কমলা সতর্কতা জারি করলেও পরে আইএমডির পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ India Meteorological Departments (IMD) জারি করল লাল সতর্কতা। পূর্ব উপকূলে আমফান শক্তিশালী হামলা চালানোর পর এবার পশ্চিম উপকূলে তাণ্ডব চালাতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ। ১৮৯১ সালের পর এই প্রথম কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মহারাষ্ট্রে। তাই সেই ঝড় নিয়ে শুরু হয়েছে চরম সতর্কতা। India Meteorological Department বা (IMD)–এর পক্ষ থেকে জারি করা হয়েছে লাল সতর্কতা। সেখানে বলা হয়েছে ৩–৪ জুনের মধ্যে গুজরাত বা মহারাষ্ট্রের পশ্চিম উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়। যার জন্য ক’‌দিন আগে থেকেই, মানে মঙ্গলবার থেকে বৃষ্টির হার বাড়তে পারে। তবে কর্নাটক উপকূলে সতর্কতা জারি হবে সোমবারই।

    প্রাথমিকভাবে কমলা সতর্কতা জারি করলেও পরে আইএমডির পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়। বলা হয় মহারাষ্ট্র ও গুজরাতের উপকূলে এই সতর্কতা কার্যকর করা থাকবে। ইতিমধ্যে সমুদ্রে মৎসজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি শহরের প্রশাসনও জানিয়ে দিয়েছে মুম্বই ও ঠানেতে বিপুল পরিমাণে বৃষ্টি হতে পারে। হাতে এখনও কিছুটা সময় থাকলেও অনেকেই এই শক্তিশালী ঘূর্ণিঝড়কে তুলনা করলেন আমফানের সঙ্গে। ক’‌দিন আগেই পূর্ব উপকুলে তাণ্ডবলীলা চালিয়েছে এই ঘূর্ণিঝড়। কী ভয়ানক সেই ঝড়ের গতি, তা দেখেছেন সাধারণ মানুষ। সেই একই রকম তীব্রতা নিয়ে যদি পশ্চিম উপকূলে ঝড় এসে আঘাত করে, তাহলে ক্ষয়ক্ষতির আশঙ্কা যে তীব্র রয়েছে, তা বলাই যায়।

    উল্লেখ্য, এই ঘূর্ণিঝড়ের হাত ধরেই দ্রুত কেরলে প্রবেশ করবে বর্ষা। আর সেই কারণেই দিল্লি ও তার পার্শ্ববর্তী অংশে প্রচুর পরিমাণ জলীয় বাস্প ঢুকে পড়তে পারে। ফলে হতে পারে বৃষ্টি।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Arabiansea, Cyclone, IMD, Nisarga

    পরবর্তী খবর