• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • AIR INDIA PILOT ZOYA AGARWAL INSPIRES WOMEN TO DREAM BIG PBD TC

Pilot Zoya Agarwal: 'আকাশের তারা ছুঁতে চাইতাম!' এয়ার ইন্ডিয়ার পাইলট ক্যাপ্টেন জোয়া আগরওয়াল স্বপ্ন দেখাচ্ছেন অন্য মহিলাদেরও

Captain Zoya Agarwal

জোয়ার এই অসামান্য ইচ্ছাশক্তি ও নিজের কাজের প্রতি নিষ্ঠা পরবর্তী প্রজন্মের মেয়েদের অনুপ্রাণিত করবে।

  • Share this:

#নয়াদিল্লি: এ যেন তারা ছোঁওয়ার গল্প! ছোট্ট মেয়ে খেলনাবাটি খেলে বড় হয়ে বিয়ের পর শুধু সংসার করতে পারে, এমনটা একদমই নয়। এই ধারণা ভুল হয়েছে অনেক দিন আগেই। আর সমাজের সেই ভুল ধারণাগুলিকে ভেঙে দিতে এগিয়ে এসেছেন বহু মেয়ে। তবে তাঁদের মধ্যে এখন অন্যতম হলেন এয়ার ইন্ডিয়ার (Air India) ক্যাপ্টেন জোয়া আগরওয়াল (Captain Zoya Agarwal)। যিনি এখন সামাজের অনুপ্রেরণা। জানুয়ারিতে সানফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু পর্যন্ত ভারতের দীর্ঘতম নন-স্টপ বাণিজ্যিক বিমানপথের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এই সফরে বিমানের অন্যান্য কর্মীরাও মহিলা ছিলেন। এটা জোয়ার এক বড় রেকর্ড হিসেবে গণ্য করা হয়েছিল। এবার তাঁর মুকুটে জুড়ল আরও একটা পালক। আন্তর্জাতিক যুব দিবসে (International Youth Day) রাষ্ট্রসংঘ (United Nations) জোয়া আগরওয়ালকে জেনারেশন ইকুয়ালিটির (Generation Equality) মুখপাত্র হিসেবে বেছে নিয়েছে।

ক্যাপ্টেন জোয়া আগরওয়াল জানিয়েছেন, “আমি গর্বিত একজন মহিলা হিসেবে রাষ্ট্রসংঘের প্রতিনিধিত্ব করতে পারছি। এয়ার ইন্ডিয়ার কর্মী হিসেবেও নিজেকে গর্বিত মনে হচ্ছে।”

জোয়ার এই অসামান্য ইচ্ছাশক্তি ও নিজের কাজের প্রতি নিষ্ঠা পরবর্তী প্রজন্মের মেয়েদের অনুপ্রাণিত করবে। তাঁরাও তাঁদের স্বপ্ন পূরণের লক্ষ্যে হার না মানার মনোভাব তৈরি করতে পারবেন।

এয়ার ইন্ডিয়ার পাইলট জোয়া আগরওয়াল এক সাক্ষাৎকারে বলেন, "আমি এই স্বপ্ন প্রথম দেখেছিলাম যখন আমার আট বছর বয়স ছিল, আমি তখন থেকেই তারাদের স্পর্শ করতে চাইতাম। এই সব নিয়ে বাড়িতে অনেক অশান্তি হয়েছে, কিন্তু আমি দমে যাইনি। কাজ শুরু করার পরেও আমাকে অনেক প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। এই সব কিছুর পরও নিজের দেখা স্বপ্ন সত্যি করেছি। তাই সমাজের অন্য মেয়েদের উদ্দেশে বলব, স্বপ্ন দেখা খুব ভালো বিষয়। তবে তা বাস্তবায়নে বিশ্বাস রাখতে হবে। মনোযোগ দিয়ে কঠোর পরিশ্রম করতে হবে, নিজের ১০০ শতাংশ দিতে হবে। তাহলেই একদিন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন"!

Published by:Pooja Basu
First published: