দেশ

corona virus btn
corona virus btn
Loading

সিঙ্গাপুর, কুয়ালালামপুর, বাহরিন-এর আসা-যাওয়ার টিকিট বুকিং শুরু এয়ার ইন্ডিয়ায়

সিঙ্গাপুর, কুয়ালালামপুর, বাহরিন-এর আসা-যাওয়ার টিকিট বুকিং শুরু এয়ার ইন্ডিয়ায়

এই করোনা অতিমারীর সময়ে যাতে ভারতের বাসিন্দারা ঠিক মতন ঘরে ফিরতে পারেন তার জন্যই সরকারের এই উদ্দেশ্য।

  • Share this:

#নয়া দিল্লি: করোনা অতিমারী পৃথিবী জুড়ে ধেয়ে আসার পর থমকে গিয়েছিল রোজকার জীবন। ভারতের বাসিন্দারা বিভিন্ন দেশে আটকেও পড়েছিলেন বিশ্বজোড়া লকডাউনে। এই অবস্থায় বহু দিন কাটানোর পর ধীরে ধীরে যাতায়াত ব্যবস্থা এখন সবে শুরু হয়েছে। ঘরের মানুষেরা ঘরে ফিরতে পারছেন। দেশের মানুষকে ঘরে আনতে ভারত সরকারের বন্দে ভারত মিশন পরিকল্পনা এক সদর্থক ভূমিকা নিয়েছে বলে মনে করছেন সবাই।

বন্দে ভারত মিশনের ব্যবস্থাপনায় ষষ্ঠ দফায় চালু হয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের টিকিট বুকিং। ভারত থেকে সিঙ্গাপুর, কুয়ালালামপুর এবং বাহরিন যেতে ও আসতে যাত্রীরা এ বার থেকে এই এয়ারলাইনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে টিকিট কাটতে পারবেন। এ ছাড়াও, এয়ার ইন্ডিয়া বন্দে ভারত মিশনের ব্যবস্থাপনায় সিঙ্গাপুরে যাওয়া-আসার অতিরিক্ত আরও কয়েকটি বিমানের ঘোষণা করেছে।

সরকারের ডাকা চতুর্থ পর্যায়ের আনলকের জন্য এভিয়েশন রেগুলেটর ডিজিসিএ সংশ্লিষ্ট দেশগুলি থেকে ভারতে যাওয়া-আসার প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রেখেছিল। সিভিল এভিয়েশনের ডিরেক্টর জেনারেলের দেওয়া সাম্প্রতিক এক বিবৃতিতে জানা গিয়েছে যে, কর্তৃপক্ষের কথা অনুযায়ী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত থাকলেও, এই নিয়ম ডিজিসিএ দ্বারা অনুমোদিত সকল কার্গো অপারেশনের ক্ষেত্রে কার্যকর হবে না।

এর মানে, সরকার ট্র্যাভেল বাবল স্বীকৃত বিভিন্ন দেশ, যেমন- আমেরিকা, জার্মানি, দুবাই, ব্রিটেন, কানাডা এবং ফ্রান্সের মতো দেশের মধ্যে বিমান চলাচল জারি রাখবে। খুব তাড়াতাড়ি আরও কিছু দ্বিপক্ষীয় এয়ার বাবলের কথা ঘোষণা হবে। করোনার মধ্যে যাতে ভারতে অন্য রাষ্ট্র থেকে বিমানে আসা যাওয়া করা যায়, তার জন্য এই এয়ার বাবল চুক্তি আমেরিকা, ফ্রান্স এবং জার্মানির সঙ্গে করা হয়। ইতিমধ্যে এই চুক্তি কুয়েতের সঙ্গেও করা হয়েছে যাতে দুই দেশেই বিমান যাতায়াত শুরু হয়।

দেশে এখন বন্দে ভারত মিশনের তত্ত্বাবধানে কার্গো বিমান, অন্তর্দেশীয় বিমান, আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হয়েছে। এয়ার বাবল চুক্তির মাধ্যমেও আন্তর্জাতিক বিমান যাতায়াত শুরু হয়েছে। এই করোনা অতিমারীর সময়ে যাতে ভারতের বাসিন্দারা ঠিক মতন ঘরে ফিরতে পারেন তার জন্যই সরকারের এই উদ্দেশ্য।

Published by: Piya Banerjee
First published: September 24, 2020, 5:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर