Home /News /national /
New Covid-19 XE Variant: মুম্বইয়ের পর এবার গুজরাতে মিলল নয়া XE Recombinant ভ্যারিয়েন্টের সংক্রমণ!

New Covid-19 XE Variant: মুম্বইয়ের পর এবার গুজরাতে মিলল নয়া XE Recombinant ভ্যারিয়েন্টের সংক্রমণ!

XE Recombinant Variant: করোনাভাইরাসের নতুন XE ভ্যারিয়েন্টে সংক্রামিত হয়েছেন এক ব্যক্তি এবং রাজ্যে একটি XM ভ্যারিয়েন্টেরও সংক্রমণের খবর মিলেছে।

  • Share this:

    New Covid-19 XE Variant: মুম্বইয়ের পরে এবার গুজরাতে মিলল নয়া কোভিড ভ্যারিয়েন্ট XE। সরকারি সূত্রে খবর,  করোনাভাইরাসের নতুন XE ভ্যারিয়েন্টে সংক্রামিত হয়েছেন এক ব্যক্তি এবং রাজ্যে একটি XM ভ্যারিয়েন্টেরও সংক্রমণের খবর মিলেছে। যদিও এই দুই রোগীর স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে বিশদ কোনও তথ্য জানায়নি মন্ত্রক। এই সপ্তাহের শুরুতেই বিদেশ সফর সেরে ফেরা একজন রোগীর দেহে XE ভ্যারিয়েন্ট সংক্রামণ মিলেছে। যদিও স্বাস্থ্য মন্ত্রক এই খবরকে অস্বীকার করে জানিয়েছে, “নতুন ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা যায়নি।”

    “মুম্বইয়ে করোনভাইরাসের XE ভ্যারিয়েন্টের শনাক্ত হওয়ার কয়েক ঘণ্টা পরেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নতুন সংক্রমণ যে নয়া ভ্যারিয়েন্টের কারণেই এমন কোনও প্রমাণ মেলেনি,” বৃহস্পতিবার একটি ট্যুইটে জানিয়েছে মহারাষ্ট্র৷

    আরও পড়ুন- বেসরকারি টিকাকেন্দ্রে কোভোভ্যাক্স বুস্টার ডোজের দাম ৯০০ টাকা, কোভিশিল্ডের কত?

    স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, যেটিকে XE Variant বলা হচ্ছে তা INSACOG-এর জিনোমিক বিশেষজ্ঞরা বিশদভাবে বিশ্লেষণ করেছেন। এবং তাঁদের অনুমান এই ভ্যারিয়েন্টের জিনোমিক গঠনটি 'XE'-এর জিনোমিক গঠনের সঙ্গে সম্পর্কিত নয়। নতুন এই মিউট্যান্ট প্রথম ব্রিটিশ যুক্তরাজ্যে শনাক্ত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত সপ্তাহেই জানিয়েছিল COVID-19 এর যে কোনও স্ট্রেনের চেয়ে অনেক বেশি সংক্রমণযোগ্য হতে পারে এই ভ্যারিয়েন্ট।

    তবে, ভারতের ভাইরোলজিস্টরা জানিয়েছেন, এই নতুন ভ্যারিয়েন্ট দেশে আরও একটি কোভিড সংক্রমণের ঢেউ সৃষ্টি করার মতো যথেষ্ট শক্তিশালী কী না তা স্পষ্ট নয়। যদিও সতর্কতা অবলম্বন করতে এবং COVID-উপযুক্ত আচরণ অনুসরণ করারই পরামর্শ দিয়েছেন তাঁরা।

    আরও পড়ুন- ভারতে মিলল ১০ গুণ বেশি ক্ষতিকর XE Recombinant ভাইরাস! প্রথম আক্রান্ত মুম্বইয়ে

    দেশের বিভিন্ন স্থানে ওমিক্রনের উপবংশ শনাক্ত করা গেলেও এখনও পর্যন্ত সংক্রমণে কোনও বৃদ্ধি হয়নি বলেই জানিয়েছেন কর্মকর্তারা। “জিনোমিক বিশেষজ্ঞরা জিনোমিক দৃষ্টিভঙ্গি থেকে এই উপবংশগুলির বিষয়টি দেখছেন এবং ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (এনসিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা নতুন ভ্যারিয়েন্টগুলি বিশ্লেষণও করছেন৷ জনস্বাস্থ্যে এই ভ্যারিয়েন্টের প্রভাব সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আগে বিশেষজ্ঞদের ফলাফলগুলি আরও খতিয়ে দেখতে হবে,” জানান বিশেষজ্ঞরা।

    XE হল COVID-19-এর Omicron BA.1 এবং BA.2-এর রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট।

    WHO নিজের সাম্প্রতিক আপডেটে জানিয়েছে, XE রিকম্বিন্যান্ট (BA.1-BA.2) প্রথম ১৯ জানুয়ারি ব্রিটিশ যুক্তরাজ্যে শনাক্ত হয়েছিল এবং তখন থেকে ৬০০ টিরও বেশি সংক্রমণের খবর মিলেছে বিশ্বে। BA.2 এর তুলনায় ১০ গুণ বেশি সংক্রমণযোগ্য এই নয়া ভ্যারিয়েন্ট৷ তবে এই নিয়ে নিশ্চিত কোনও সিদ্ধান্তে আসতে সময় লাগবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Omicron

    পরবর্তী খবর