• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • 11 YEAR OLD BOY SUFFERING FROM BIRD FLU SUCCUMBS AT AIIMS IN DELHI AC

Bird Flu Death: দেশে প্রথম বার্ড ফ্লুয়ে মৃত্যু, প্রাণ হারাল ১১ বছরের কিশোর

করোনা সংক্রমণের মধ্যে বার্ড ফ্লুয়ে মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা

করোনা সংক্রমণের মধ্যে বার্ড ফ্লুয়ে মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিডের আতঙ্ক একটু কমেছে। কিন্তু তার মধ্যেই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বার্ড ফ্লু। দেশে বার্ড ফ্লুতে (H5N1) আক্রান্ত হয়ে মৃত্যু হল কিশোরের। চলতি বছর দেশের এটিই প্রথম বার্ড ফ্লুতে মৃত্যু। রাজধানী দিল্লির এইমস হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। করোনা সংক্রমণের মধ্যে বার্ড ফ্লুয়ে মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা।

    স্থানীয় পুলিশ সূত্রে জানা গিয়েছে যে, ১১ বছরের এই বালকটি মূলত বিহারের বাশিন্দা। গত ২ জুলাই তারিখ তাকে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করা হয় নিউমোনিয়া এবং লিউকেমিয়ার জন্য। ১২ জুলাই তাঁর মৃত্যু হয়, তবে মৃত্যুর কারণ যে সোয়াইন ফ্লু সে সম্পর্কে তথ্য এতদিনে সামনে এসেছে। চিকিত্সা চলাকালীন, COVID-19 এবং ইনফ্লুয়েঞ্জার জন্য পরীক্ষা করা হয়েছিল। রাজধানী দিল্লিতে এটি বার্ড ফ্লু রোগের প্রথম ঘটনা।

    সুত্রের মাধ্যমে জানা গিয়েছে যে, তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছিল। তাঁর ইনফ্লুয়েঞ্জার রিপোর্ট পজিটিভ এসেছিল কিন্তু সেটি ছিল নন-টাইপেবেল। তাঁর নমুনা পরীক্ষার জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভিরোলজি, পুনেতে পাঠানো হয়। তারপর নশ্চিত হয়ে যে সেবার্ড ফ্লুতে (H5N1, Avian flu) আক্রান্ত। কিন্তু এই রিপোর্ট এসে পৌঁছনর আগেই তাঁর মৃত্যু হয়।

    রোগীর চিকিত্সায় নিযুক্ত পুরো স্টাফদের আইসোলেশনে রাখা হয়েছে। কোনও রকম উপসর্গ দেখা দেওয়া মাত্রই তাঁদের চিকিৎসায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

    জানুয়ারি মাসে একাধিক রাজ্যে বার্ড ফ্লু থাবা বসিয়েছিল। কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা, হিমাচল প্রদেশে একাধিক বার্ড ফ্লুয়ের সংক্রমণ ধরা পড়েছিল। এমনকী মহারাষ্ট্রেও বার্ড ফ্লুয়ের সংক্রমণ ধরা পড়ে। ইতিমধ্যেই এই রাজ্যগুলিতে সতর্কতা জারি করা হয়েছে।

    করোনা ভাইরাসের মতোই সংক্রামক এই ভাইরাস। মূলত পাখির থেকেই ছড়ায়। কেবল মাত্র মুরগির থেকেই যে এই ভাইরাস ছড়াতে পারে এমন কোনও বিষয় নেই।

    Published by:Ananya Chakraborty
    First published: