Home /News /nadia /
Nadia: গঙ্গায় হঠাৎ ভেসে উঠল ছোট বড় মরা মাছ! মাথায় হাত মৎস্যজীবীদের

Nadia: গঙ্গায় হঠাৎ ভেসে উঠল ছোট বড় মরা মাছ! মাথায় হাত মৎস্যজীবীদের

title=

নদিয়া জেলা মূলত কৃষির প্রধান এলাকা হলেও এখানে অসংখ্য মানুষ রয়েছেন মৎস্যজীবী। নদিয়া জেলায় মূলত বয়ে গিয়েছে ভাগীরথী নদী এবং জলঙ্গি নদী।

  • Share this:

    #নবদ্বীপ : নদিয়া জেলা মূলত কৃষির প্রধান এলাকা হলেও এখানে অসংখ্য মানুষ রয়েছেন মৎস্যজীবী। নদিয়া জেলায় মূলত বয়ে গিয়েছে ভাগীরথী নদী এবং জলঙ্গি নদী। নবদ্বীপ ব্লকের স্বরুপগঞ্জ এলাকায় রয়েছে ভাগিরথী ও জলঙ্গি নদীর সংযোগস্থল। বর্ষাকালে দুই নদীর মিলনস্থল পরিষ্কারভাবে দেখা যায় কারণ এদের রং মেশেনা কখনোই। এই নদীর একদিকে রয়েছে মায়াপুর অন্যদিকে রয়েছে শ্রীচৈতন্যের নবদ্বীপ ধাম আরেকদিকে রয়েছে স্বরুপগঞ্জ ঘাট। এই নদীতেই হঠাৎ করে ভেসে উঠলো অসংখ্য ছোট বড় মাছ। আর তাই দেখে মাথায় হাত মৎস্যজীবীদের। এর কারণ হিসেবে মৎস্যজীবীরা জানায় বৃষ্টিপাত কম হওয়ায় পাট চাষিরা নদীর জলেই পাট পচাতে বাধ্য হচ্ছেন। পাট পচানোর ফলে সেই বিষাক্ত জলে মাছের মৃত্যু হচ্ছে আর অসংখ্য মাছ অন্যত্র চলে যাচ্ছে। এর ফলে মৎস্যজীবীরা মাছ পাচ্ছে না অধিকাংশ মাছ গঙ্গার জলে ভেসে উঠছে মৃত অবস্থায়।

    যার ফলে বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছেন এলাকার স্থানীয় মৎস্যজীবীরা। এ বিষয়ে মৎস্যজীবী আধিকারিক ভরত দেবনাথ জানান, পাট পচানোর ফলে মাছের ক্ষতি হচ্ছে এ বিষয়ে বিডিও সাহেবের সাথে কথা বলা হবে পাট চাষিরা যাতে পরবর্তীকালে নদীতে পাট না পচিয়ে বিকল্প ব্যবস্থা করেন সেই বিষয়ে পাট চাষীদের নিয়ে আলোচনা করা হবে।

    আরও পড়ুনঃ পথ দুর্ঘটনার জেরে জাতীয় সড়কে তুমুল উত্তেজনা! লরিতে আগুন

    প্রসঙ্গত, প্রায় প্রতিনিয়তই জলঙ্গী নদীর জল দূষিত হচ্ছে লাগাতার। একাধিক স্বেচ্ছাসেবী সংস্থারা জলঙ্গি নদী রক্ষার জন্যে প্রতিবাদ মিছিলে শামিল হয়েছেন। কিন্তু তারপরেও অনেক সময় লোকজনের অসতর্কতার কারণে জলঙ্গির নদীর জল দূষিত হচ্ছে যার ফলে নদী থেকে মাছ ধীরে ধীরে কমে যাচ্ছে।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Ganges, Nabadwip, Nadia

    পরবর্তী খবর