Home /News /nadia /
Nadia: জামাইষষ্ঠীর আগের রাতে দেদার শাড়ি বিক্রি নদিয়ায়

Nadia: জামাইষষ্ঠীর আগের রাতে দেদার শাড়ি বিক্রি নদিয়ায়

title=

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। পহেলা বৈশাখ থেকে শুরু করে চৈত্রসংক্রান্তি, বারো মাসে বাঙালির রয়েছে একাধিক উৎসব ও পূজা পার্বণ।

  • Share this:

    নদিয়া: কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। পহেলা বৈশাখ থেকে শুরু করে চৈত্রসংক্রান্তি, বারো মাসে বাঙালির রয়েছে একাধিক উৎসব ও পূজা পার্বণ। তারই মধ্যে অন্যতম জনপ্রিয় পার্বণ হল জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে পালন করা হয় এই উৎসব। বিবাহিত মেয়ে ও জামাইকে আমন্ত্রণ করে আদর-আপ্যায়ন করাই এই উৎসবের রীতি। জামাইয়ের মঙ্গলকামনায় শাশুড়ি মায়েরা ব্রত পালন করেন এই দিনে। এক কথায় বলতে গেলে নিজের আদরের মেয়ের সুখী দাম্পত্য জীবনের উদ্দেশ্যেই পালন করা হয় এই ব্রত। আর শ্বশুরবাড়ির লোকেদের অতিথি আপ্যায়নে খুশি হয়ে জামাই নিয়ে আসেন তাদের জন্য নানারকম উপহার। এবং সেই উপহারের মধ্যে শাশুড়ি মায়ের জন্য শাড়ি হল অন্যতম।

    আর সেই শাড়ি কিনতে ভিড় লক্ষ্য করা গেল মাজদিয়ার একাধিক শাড়ির দোকানে। গত দু'বছর লকডাউনের কারণে জামাইষষ্ঠী পালন করা হয়নি সেই অর্থে। সেই কারণে শাড়ির বাজারও ছিল জামাই ষষ্ঠীর সময় মন্দা। তবে এ বছর জামাই ষষ্ঠী উপলক্ষে ফুলে-ফেঁপে উঠেছে শাড়ির বাজার। সেই কারণে খুশি ক্রেতারা থেকে শুরু করে বিক্রেতারাও।

    আরও পড়ুনঃ জামাইষষ্ঠীর আগে বাজারে মাছের দামে আগুন

    উল্লেখ্য, জামাইয়ের কপালে মা ষষ্ঠীর ফোটা এবং হাতে হলুদ মাখানো সুতো বেঁধে দিয়ে মেয়ে ও জামাইয়ের কল্যাণ কামনা করেন শাশুড়ি। জামাইয়ের কপালে তেল হলুদের ফোটা দিয়ে তালপাতার পাখা দিয়ে খাওয়া দেওয়া হয় জামাইকে।

    আরও পড়ুনঃ সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে ব্যাটারি চালিত সাইকেল বানিয়ে তাক লাগালেন বগুলার যুবক!

    এরপর বসিয়ে খাওয়ানো হয় একাধিক সুস্বাদু পদ। শাশুড়ি মায়ের অতিথি আপ্যায়নে খুশি হয় সাধারণত জামাইয়েরা বিশেষ করে শাড়ি উপহার দিয়ে থাকেন। আর সেই শাড়ি কিনতে ভিড় লক্ষ্য করা গেল মাজদিয়ার একাধিক দোকানে।

    Mainak Debnath
    First published:

    Tags: Jamai Sasthi 2022, Majdia, Nadia

    পরবর্তী খবর