Home /News /nadia /
Nadia: পাট চাষিদের সুবিধার্থে এল অত্যাধুনিক পাট ছাড়ানোর মেশিন

Nadia: পাট চাষিদের সুবিধার্থে এল অত্যাধুনিক পাট ছাড়ানোর মেশিন

title=

অবশেষে দুঃখের দিন ঘুচল পাট চাষিদের। খাল বিল নদীতে পাট পচিয়ে সেই পাঠ হাতে কষ্ট করে ছাড়ানোর প্রয়োজন পড়বে না আর।

  • Share this:

    #নদিয়া : অবশেষে দুঃখের দিন ঘুচল পাট চাষিদের। খাল বিল নদীতে পাট পচিয়ে সেই পাঠ হাতে কষ্ট করে ছাড়ানোর প্রয়োজন পড়বে না আর। অত্যাধুনিক মেশিনের সাহায্যে কাঁচা পাট থেকেই পাট গাছের ছাল ছাড়ানো যাবে নিমিষেই। নদিয়ার নবদ্বীপ ব্লকের স্বরুপগঞ্জ গঙ্গার ঘাটে সেভ জলঙ্গি নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা পাঠ ছাড়ানোর এই অত্যাধুনিক মেশিন নিয়ে এসে তার বিবরণ দেখাল চাষিদের। দেখা যায় নিমিষের মধ্যেই কাঁচা পাট গাছ থেকেই ছাল ছাড়ানো সম্ভব হচ্ছে। আগে একজন কৃষক সারাদিনে যত পরিমাণে পাট গাছ থেকে ছাল ছাড়াতো তা মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই মেশিনের দ্বারা ছাড়ানো সম্ভব হচ্ছে।

    উল্লেখ্য এ বছর বৃষ্টিপাত কম হওয়ার কারণে পুকুরডোবা সমস্ত শুকিয়ে গেছে। সেই কারণে পাট চাষিরা বাধ্য হয়েই নদীতে পাট পচাচ্ছেন। পাট পচানোর পরে সেই পাট ছাড়িয়ে পাটের আঁশ রপ্তানি করে কৃষকেরা। তবে বর্তমানে অত্যাধুনিক পাটের আশ ছাড়ানোর মেশিন আসার ফলে কম সময়ের মধ্যেই কাঁচা পাটই ছাড়ানো যাবে নিমেষের মধ্যে। এ বিষয়ে সমাজসেবক ও চিকিৎসক ডক্টর যতন রায় চৌধুরী জানান, 'এবছর বৃষ্টিপাত তুলনামূলকভাবে কম হওয়ার কারণে পাটচাষিরা বাধ্য হয়ে নদীতে পাট পচাচ্ছেন।

    আরও পড়ুনঃ শ্রাবণ মাসের শেষ সোমবার ভক্তদের ভিড় শিবনিবাস মন্দিরে

    সেই কারণে নদীর জল দূষিত হচ্ছে। কিন্তু বাংলাদেশে বিগত বেশ কয়েক বছর আগেই পাট গাছ থেকে পাট ছাড়ানো এই অত্যাধুনিক যন্ত্র আবিষ্কার হয়ে গেছে এবং দক্ষিণ দিনাজপুরের একটি সংস্থার এই মেশিন বানাচ্ছে বলে যখন আমরা খোঁজ পাই তখন সেখান থেকে এই মেশিনটি আমরা নিয়ে আসি। এবং বিভিন্ন জায়গায় গিয়ে পাট চাষিদের এই মেশিনের কার্যকারিতা এবং এর উপকার সম্বন্ধে অবগত করাই। এই মেশিনের সাহায্যে অতি কম সময় কাঁচা অবস্থাতেই পাটের আঁশ ছাড়ানো সম্ভব হবে।'

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nabadwip, Nadia

    পরবর্তী খবর