Home /News /nadia /
Nadia: পুনর্বাসনের দাবিতে স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভ রানাঘাটে

Nadia: পুনর্বাসনের দাবিতে স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভ রানাঘাটে

title=

রেলের জায়গা থেকে উঠে যাওয়ার নির্দেশ আসাতেই বিক্ষোভ দু'শোর বেশি পরিবারের। ঘটনাটি নদিয়া জেলার রানাঘাট পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের।

  • Share this:

    রানাঘাট: রেলের জায়গা থেকে উঠে যাওয়ার নির্দেশ আসাতেই বিক্ষোভ দু'শোর বেশি পরিবারের। ঘটনাটি নদিয়া জেলার রানাঘাট পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের। জানা যায় রানাঘাটের পাঁচ নম্বর ওয়ার্ডে প্রায় ২০০ এর বেশি পরিবার ৫০ বছরেরও বেশি সময় ধরে বসবাস করছেন রেলের অধীনস্থ কোয়াটারে। কোয়াটারে বসবাসকারীরা জানান,তাদের পূর্বপুরুষেরা কাজ করতেন রেলের অধীনে। তারা এই কোয়ার্টারে বসবাস করতেন। এরপর থেকেই বংশপরম্পরায় বিগত ৫০ থেকে ৬০ বছর ধরে বসবাস করে আসছেন প্রায় ২০০ এর বেশি পরিবার। এদের কেউই আর্থিক দিক থেকে স্বাবলম্বী নয় বলে জানালেন। সেই কারণে এক প্রকার বাধ্য হয়েই তাদের থাকতে হয় রেলের অধীনস্থ কোয়ার্টারে। এই পরিবারগুলির বেশিরভাগই কাজ করেন জমাদারের। অন্য কোনও স্থানে চলে যাওয়ার সামর্থ্য নেই বলে জানান তারা।

     

    বসবাসকারী আরও একজন জানান, \"আমরা এখানে প্রায় দীর্ঘ ৫০ থেকে ৬০ বছর ধরে বসবাস করছি। আমাদের বাবা মায়েরা রেলে কাজ করতেন। ওনারা রিটায়েড হওয়ার পরে ছেলে মেয়ে নিয়ে আমরা এখানেই বসবাস করছি বহু বছর ধরে। দেশে আমাদের কোনও জায়গা জমি নেই। ছোটখাটো কাজ করে কোন রকমে সংসার চলে আমাদের। রেলের আধিকারিকরা এসে সাতদিন আগে আমাদের নোটিশ দিয়ে গেছেন। আমাদের দাবি রেলের তরফ থেকে প্রথমে আমাদের পুনর্বাসন দেওয়া হোক, তবেই আমরা এই স্থান পরিবর্তন করব\"

    আরও পড়ুনঃ Nadia: মানসিক অবসাদের জেরে আত্মঘাতী শান্তিপুরের মহিলা

    আরও পড়ুনঃ Nadia: বুদ্ধ পূর্ণিমার দিনেও একাধিক দোকানে পুজো ও হালখাতা

     

    রানাঘাট পৌরসভার ভাইস চেয়ারম্যান আনন্দ দে জানান, \"রেলের অধীনস্থ কোয়ার্টারে অন্তত ২০০ এর বেশি পরিবার বসবাস করেন। তাদেরকে নোটিশ দিয়ে এই বাসস্থান পরিবর্তন করতে বলা হয়েছে রেলের পক্ষ থেকে। আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো। আমাদের দাবি রেলের তরফ থেকে এই পরিবারগুলোকে পুনর্বাসন দেওয়া হোক। না হলে আমাদের আন্দোলন চলতে থাকবে।\"

     

     

    Mainak Debnath

    First published:

    Tags: Nadia, Ranaghat

    পরবর্তী খবর