Home /News /nadia /
Nadia: দীর্ঘদিন ধরে পরিশ্রুত পানীয় জল না মেলায় ক্ষোভ এলাকাবাসীদের

Nadia: দীর্ঘদিন ধরে পরিশ্রুত পানীয় জল না মেলায় ক্ষোভ এলাকাবাসীদের

নদিয়ায় দীর্ঘ দিন ধরে পরিশ্রুত পানীয় জল সরবরাহ না থাকায় তীব্র জল কষ্টের মধ্যেই দিনযাপন করতে হচ্ছে এলাকাবাসিকে। একাধারে তীব্র দাবদাহে নাজেহাল সাধারণ মানুষ, তার ওপর গোদের ওপর বিষফোঁড়া পানীয় জল কষ্ট

  • Share this:

    #নবদ্বীপ: নদিয়ায় দীর্ঘ দিন ধরে পরিশ্রুত পানীয় জল সরবরাহ না থাকায় তীব্র জল কষ্টের মধ্যেই দিনযাপন করতে হচ্ছে এলাকাবাসিকে। একাধারে তীব্র দাবদাহে নাজেহাল সাধারণ মানুষ, তার ওপর গোদের ওপর বিষফোঁড়া পানীয় জল কষ্ট, এমন ঘটনাটি ঘটেছে নদিয়ার নবদ্বীপ ব্লকের বাবলারি গ্রামপঞ্চায়েতের একাধিক এলাকা জুড়ে। উল্লেখ্য এলাকাটি প্রায় সম্পূর্ণরূপে আর্সেনিক মুক্ত নয়।সেইরকম একটি এলাকায় পানীয় জল সরবরাহ করার জন্য কল আছে, কিন্তু জল পড়ে না সেইসব কল দিয়ে। বিকল হয়ে পড়ে আছে সজল ধরার আওতায় থাকা জলের ট্যাংক ও মেশিন। একাধিকবার স্থানীয় পঞ্চায়েতের দ্বারস্থ হয়েও আজও পর্যন্ত মেলেনি কোন সুরাহা বলে অভিযোগ স্থানীয়দের। দীর্ঘ প্রায় দু বছর ধরে তীব্র জল কষ্টের মধ্যেই দিনযাপন করতে হচ্ছে নবদ্বীপ ব্লকের বাবলারি গ্রাম পঞ্চায়েতের রামচন্দ্র পুর, প্রাণ গোপালনগর ও নিতাই নগরের বিস্তীর্ণ এলাকাবাসির। বাবলারি পঞ্চায়েতের অন্তর্গত ওই এলাকায় আনুমানিক হাজারের বেশি পরিবারের বসবাস।

    এলাকায় পঞ্চায়েতের মাধ্যমে জলের কল বসানো হলেও, জল পড়ে না সেই কল দিয়ে। তীব্র দাবদাহের মধ্যে তৃষ্ণা মেটাতে দূরবর্তী এলাকার টিউবেয়েল ই একমাত্র ভরসা এলাকাবাসিদের। এমনকি এলাকার স্কুলের বাচ্চাদের রান্নাও করতে হচ্ছে চাপা কলের জল দিয়ে। সম্প্রতি সরকারি প্রশাসনিক আধিকারিক ও দলীয় নেতৃত্বের উপস্থিতিতে বাবলাড়ি এলাকায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় সজল ধারা জল প্রকল্পের।

    আরও পড়ুনঃ জরায়ু কেটে যমজ সন্তান প্রসবের জ্বটিল অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুরে

    এলাকাবাসির আরও অভিযোগ, এছাড়াও বাবলারি অঞ্চলে আরো দুটি জল প্রকল্প দীর্ঘদিন ধরে ভগ্নদশায় রয়েছে। জলা জঙ্গলে ভরে গিয়েছে জল প্রকল্প দুটি। তারই মধ্যে অনুষ্ঠানিকভাবে আরও একটি সজল ধারা জল প্রকল্পের উদ্বোধন করা হয় পঞ্চায়েতের পক্ষ থেকে।কিন্তু পানীয় জল বিহীন বিস্তীর্ণ এলাকার দিকে নজর নেই স্থানীয় পঞ্চায়েত প্রশাসনের বলে অভিযোগ স্থানীয়দের।

    আরও পড়ুনঃ সামাজিক বনসৃজন উৎসব পালন করা হল কৃষ্ণনগরে

    এই বিষয়ে পঞ্চায়েত প্রধান কমল দেবনাথকে জিজ্ঞাসা করা হলে এক কথায় সম্পূর্ণ ঘটনাটির সত্যতা স্বীকার করে নেন তিনি। পাশাপাশি অতিদ্রুত নির্দিষ্ট এলাকাতে পানীয় জল সরবরাহ করার ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি। এবং এর প্রভাব আগামী পঞ্চায়েত ভোট বাক্সে পড়বে না বলেও আশাবাদী তিনি। কিন্তু তাঁর এই আশ্বাস বাণীতেও যেন বিশ্বাস রাখতে পারছেন না এলাকাবাসিরা।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nabadwip, Nadia

    পরবর্তী খবর