Home /News /nadia /
Nadia: পর্যাপ্ত বৃষ্টির অভাবে সমস্যায় নদিয়ার পাট চাষীরা

Nadia: পর্যাপ্ত বৃষ্টির অভাবে সমস্যায় নদিয়ার পাট চাষীরা

title=

পাট একটি গুরুত্বপূর্ণ তন্তুজ ফসল আমাদের রাজ্যের। পাট চাষ ও রপ্তানির ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন পাট চাষিরা। কিন্তু অপর্যাপ্ত বৃষ্টির কারণে ব্যপক ক্ষতি হয়েছে কৃষ্ণগঞ্জ ব্লকের পাটচাষ।

  • Share this:

    #নদিয়া: পাট একটি গুরুত্বপূর্ণ তন্তুজ ফসল আমাদের রাজ্যের। পাট চাষ ও রপ্তানির ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন পাট চাষিরা। কিন্তু অপর্যাপ্ত বৃষ্টির কারণে ব্যপক ক্ষতি হয়েছে কৃষ্ণগঞ্জ ব্লকের পাটচাষ। জলের অভাবে কি করে পাট পচাবেন তা নিয়ে চিন্তিত চাষিরা। এ বছর নদিয়া জেলায় এখনও পর্যন্ত প্রায় ৫০ থেকে ৫২ শতাংশ বৃষ্টির ঘাটতি চলছে। পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় কার্যত নদী নালা শুকিয়ে কাঠ হয়ে গিয়েছে এমনকি বেশ কিছু জলাশয় খুব অল্প পরিমাণে জল রয়েছে যেখানে পাট পচানো অত্যন্ত মুশকিল হয়ে দাঁড়িয়েছে। অনেকেই জমি থেকে পাট কেটে জাঁক দিয়ে রেখেছেন। কিন্তু খালবিলে জল না থাকায় সমস্যায় পড়েছেন চাষিরা। অল্প জলে পাট পচালে মান ভালো হবে না।

    আর মান খারাপ হলে ভালো দাম মিলবে না। বিভিন্ন চিন্তা ভাবনা মাথায় নিয়ে অনেকেই পাট কাটতে শুরুই করেননি। জলের অভাবে পাট না পচাতে পাড়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন নদিয়ার পাট চাষীরা। এ বিষয়ে কৃষ্ণগঞ্জ ব্লকের কৃষি অধিকর্তা বিনয় রায় প্রামানিক জানান, জেলায় বৃষ্টির ঘাটতি রয়েছে। নদিয়া জেলায় প্রায় ৯৭ হাজার হেক্টর পাট চাষ করা হয়।

    আরও পড়ুনঃ নদিয়ার গৃহবধূ ছাত্রদের জন্য বানালেন বিনামূল্যের গ্রন্থাগার

    তার মধ্যে কৃষ্ণগঞ্জ ব্লকে প্রায় ৪২০০ হেক্টর জমিতে চাষিরা পাট চাষ করেন। বৃষ্টির অভাবে পাটের বৃদ্ধিতেও অনেক ব্যাঘাত ঘটেছে। এমতাবস্তায় কৃষ্ণগঞ্জ কৃষি বিভাগ থেকে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে পাট চাষীদের।এই সমস্ত পরামর্শের ফলে আশা করা যাচ্ছে কিছুটা হলেও উপকৃত হবেন পাট চাষিরা।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jute, Nadia

    পরবর্তী খবর