Home /News /nadia /
Nadia: মহাপ্রভুকে দোলনায় চাপিয়ে পালন করা হল ঝুলন যাত্রা উৎসব

Nadia: মহাপ্রভুকে দোলনায় চাপিয়ে পালন করা হল ঝুলন যাত্রা উৎসব

title=

শ্রী শ্রী ধামেশ্বর মহাপ্রভু মন্দির সহ নবদ্বীপের একাধিক মঠ ও মন্দিরে শুরু হল পাঁচ দিন ব্যাপী শ্রীকৃষ্ণের ঝুলনযাত্রা উৎসব। অসংখ্য ভক্ত সমাগমের মধ্যে দিয়ে ঝুলন যাত্রা উৎসব পালন করা হচ্ছে নবদ্বীপে।

  • Share this:

    #নবদ্বীপ : শ্রী শ্রী ধামেশ্বর মহাপ্রভু মন্দির সহ নবদ্বীপের একাধিক মঠ ও মন্দিরে শুরু হল পাঁচ দিন ব্যাপী শ্রীকৃষ্ণের ঝুলনযাত্রা উৎসব। অসংখ্য ভক্ত সমাগমের মধ্যে দিয়ে ঝুলন যাত্রা উৎসব পালন করা হচ্ছে নবদ্বীপে। তীর্থভূমি নবদ্বীপ শহরে সোমবার সপ্তাহের প্রথম দিন থেকেই একেবারে প্রাণকেন্দ্র মহাপ্রভু পাড়ার শ্রী শ্রী ধামেশ্বর মহাপ্রভু মন্দিরের শ্রীমান মহাপ্রভুকে উপলক্ষ্য করে পালিত হচ্ছে শ্রীকৃষ্ণের ঝুলন যাত্রা উৎসব। পাশাপাশি নবদ্বীপের একাধিক মঠ ও মন্দিরেও সজ্জিত করা হল ঝুলন যাত্রা উৎসব। ইতিমধ্যেই ঝুলন যাত্রা উৎসবকে কেন্দ্র করে নবদ্বীপে পা দিয়েছেন একাধিক বৈষ্ণব ভক্তরা। বৈষ্ণব ভক্তবৃন্দের সমাগমেই মহাপ্রভু পাড়ার শ্রীমান মহাপ্রভু মন্দির সেজে উঠল ঝুলন যাত্রা উৎসব উপলক্ষে। শ্রীমান মহাপ্রভুকে দোলনায় চাপিয়ে দোলানো হয় এই পাঁচ দিন।

    এভাবেই নবদ্বীপে বছরের পর বছর পালিত হয়ে আছে শ্রীকৃষ্ণের ঝুলন যাত্রা উৎসব। ভক্তরা একে একে মন্দির নগরী নবদ্বীপ ধামে এসে দর্শন করছেন একাধিক বিগ্রহ। মহাপ্রভু পাড়ার মহাপ্রভুকে ছাড়াও নবদ্বীপের গানতলা রোডের বলদেব জিউ মন্দিরও সেজে উঠল ঝুলন যাত্রা উৎসব উপলক্ষে। উল্লেখ্য, গত দুবছর করোনা মহামারীর কারণে সেভাবে কোনও উৎসবই পালন করা হয়নি শ্রীচৈতন্যের জন্মভূমি শ্রীধাম নবদ্বীপে।

    আরও পড়ুনঃ চূর্ণি নদীতে ভাসছে মৃত মাছের ঝাঁক! প্রতিবাদ রানাঘাটে

    দু'বছর পরে আবারও স্বমহিমায় ফিরে এসেছে নবদ্বীপে সুপ্রাচীন রীতিনীতি। বহু দূর দুরান্ত থেকে ভক্তের সমাগম দেখা গিয়েছে নবদ্বীপের অলিতে গলিতে। ঝুলন যাত্রার এই পাঁচ দিন মন্দির নগরী নবদ্বীপে ভক্তের সমাগম লেগে থাকবে বলেই মনে করছেন নবদ্বীপের পুরোহিত সমাজেরাও।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nabadwip, Nadia

    পরবর্তী খবর