Home /News /nadia /
Nadia: "ধনধান্যে পুষ্পে ভরা" গানের স্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায় এর সম্পর্কে কিছু অজানা তথ্য! জানুন...

Nadia: "ধনধান্যে পুষ্পে ভরা" গানের স্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায় এর সম্পর্কে কিছু অজানা তথ্য! জানুন...

নদিয়া জেলার গর্ব দ্বিজেন্দ্রলাল রায়। ধনধান্যে পুষ্পে ভরা এই গানটির স্রষ্টা তিনি নিজেই। একাধারে কবি সাহিত্যিক এবং গীতিকার দ্বিজেন্দ্রলাল রায়।

  • Share this:

    #কৃষ্ণনগর: নদিয়া জেলার গর্ব দ্বিজেন্দ্রলাল রায়। ধনধান্যে পুষ্পে ভরা এই গানটির স্রষ্টা তিনি নিজেই। একাধারে কবি সাহিত্যিক এবং গীতিকার দ্বিজেন্দ্রলাল রায়। আজ তার জন্মদিন উপলক্ষে কৃষ্ণনগরের বাসিন্দা পেশায় স্কুল শিক্ষক অমরেশ আচার্য জানালেন দ্বিজেন্দ্রলাল রায়ের সম্পর্কে কথা ও কাহিনী। দ্বিজেন্দ্রলাল রায় ১৮৬৩ সালের ১৯ জুলাই আধুনিক ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদিয়ার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন কৃষ্ণনগর শহরের দেওয়ান (প্রধান কর্মকর্তা) কার্তিকেয় চন্দ্র রায়ের সপ্তম সন্তান। তাঁর মায়ের দিক থেকে, তিনি ছিলেন মধ্যযুগের বাঙালি সাধক শ্রী চৈতন্যের অন্যতম প্রেরিত বৈষ্ণব তপস্বী অদ্বৈত আচার্যের বংশধর। শৈশবে, তিনি ছিলেন স্বভাবসিদ্ধ, অন্তর্মুখী, চিন্তাশীল এবং প্রকৃতি প্রেমিক, কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল থেকে তিনি পড়াশোনা করেন। স্কুলে থাকতেই বেশ কয়েকটি কবিতা তিনি লিখে ফেলেছিলেন। তিনি ১৮৭৮ সালে প্রবেশিকা পরীক্ষা এবং ১৮৮০ সালে কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলে প্রথম কলা পরীক্ষায় উত্তীর্ণ হন।

    পরে তিনি বি.এ. হুগলি কলেজ থেকে এবং পরবর্তীতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ছাত্র হিসাবে ১৮৮৪ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে এম.এ. একজন মেধাবী ছাত্র হওয়ার কারণে, তিনি প্রবেশিকা এবং প্রথম কলা পরীক্ষায় তার  অসাধারণ ফলাফলের কারণে একটি বৃত্তি পেয়েছিলেন এবং ১৮৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে M.A করেন তিনি এবং সেখানে সকল ছাত্রদের মধ্যে দ্বিতীয় ছিলেন।

    আরও পড়ুনঃ পর্যাপ্ত বৃষ্টির অভাবে সমস্যায় নদিয়ার পাট চাষীরা

    এরপর তিনি লন্ডনে যান এবং লন্ডন থেকে এফ আর এস করে দেশে ফিরে আসেন। কৃষ্ণনগরের বাসিন্দা পেশায় স্কুল শিক্ষক অমরেশবাবু জানান, \" ছোটবেলা থেকেই ধনধান্যে পুষ্পে ভরা গানটি স্কুলে গিয়েছি তবে ছোটবেলায় জানতাম না এই গানের স্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায়ের বাড়ি কৃষ্ণনগরের কোথায়।

    আরও পড়ুনঃ  পৌরসভার উদ্যোগে ফেলে দেওয়া জঞ্জাল দিয়ে প্রস্তুত হচ্ছে জৈব সার নবদ্বীপে

    একজন কৃষ্ণনগরবাসী হয়ে এটা না জানা আমার কাছে অত্যন্ত দুঃখজনক। বর্তমান তরুণ প্রজন্মের কাছেও দ্বিজেন্দ্রলাল রায়ের অনেক কাহিনী অজানা রয়েছে। একজন কৃষ্ণনগরবাসী হয়ে কৃষ্ণনগরের তথা গোটা বাংলার পথপ্রদর্শক দ্বিজেন্দ্রলাল রায়ের সাহিত্যের অনুরাগ এবং দেশাত্মবোধ জানা অত্যন্ত জরুরী\"।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Krishnanagar, Nadia

    পরবর্তী খবর