Home /News /murshidabad /
Rath Yatra 2022: উল্টোরথের পর জগন্নাথের সোনাবেশ আর অধরপনা উৎসবে ২০ লক্ষ জনসমাগম

Rath Yatra 2022: উল্টোরথের পর জগন্নাথের সোনাবেশ আর অধরপনা উৎসবে ২০ লক্ষ জনসমাগম

আজ শনিবার উল্টো রথ। প্রচলিত রীতি অনুযায়ী রথের দিন থেকে আট দিন পরে উল্টো রথের উৎসব পালন করা হয়। মাসির বাড়ি বেড়ানো শেষ করে মুল মন্দিরের উদ্দেশ্যে রওনা দিল জগন্নাথ (PURI jagannath) বলভদ্র সুভদ্রা।

  • Share this:

    #পুরী : আজ শনিবার উল্টো রথ। প্রচলিত রীতি অনুযায়ী রথের দিন থেকে আট দিন পরে উল্টো রথের উৎসব পালন করা হয়। মাসির বাড়ি বেড়ানো শেষ করে মুল মন্দিরের উদ্দেশ্যে রওনা দিল জগন্নাথ (PURI jagannath) বলভদ্র সুভদ্রা। শনিবার সকাল দশটার পর প্রথমে নাচতে নাচতে বলভদ্র, সুভদ্রা জগন্নাথ কে নিয়ে আসা হয়। রথে চাপানো হয় তারপরেই। পরবর্তীতে পুরীর রাজা এসে রথে ঝাড়ু দেন। পরেই ভক্তদের রথের দড়ির টান দিয়ে শুরু হয় রথযাত্রা। গুন্ডিচা মন্দির থেকে বেলা দুটোর পর রথ বের হয়ে যায়। আগামী চারদিন ধরে চলবে অধরপনা সোনাবেশ। এই রথযাত্রা সোনাবেশ দেখতে পুরীতে প্রায় ২০লক্ষ ভক্ত সমাগম হয়েছে বলে জানা গিয়েছে। পুরীর রথযাত্রা (Puri Jagannath) নির্বিঘ্নে সম্পন্ন করতে তৎপর পুলিশ প্রশাসন থেকে রাজ্য সরকার সকলেই। গরমে মধ্যে সাধারণ মানুষ কে স্বস্তি দিতে জল কামান দেওয়া হচ্ছে। কোভিডের জন্য মাস্ক বিতরণ করা হচ্ছে। শনিবার উল্টো রথ শেষ হলেই হবে একাধিক অনুষ্ঠান। মুলত সোনা বেশ অধরপনা দেখতে ভিড় করেন উড়িষ্যাবাসী। পিছিয়ে নেই বাঙালিরাও। ২০লক্ষ ভক্ত সমাগম সামাল দিতে পুরীর রাস্তার মোড়ে মোড়ে মোতায়েন আছে পুলিশ বাহিনী।

         

    সোনাবেশ- এই দিন প্রভু জগন্নাথ সহ সুভদ্রা-বলরাম সেজে ওঠেন নানা সোনার গয়নার সাজে। সোনার বেশে সুসজ্জিত হয়ে ওঠেন সকলে। পুনর্যাত্রার পর একাদশী তিথি তে পালিত হয় এই সোনাবেশ।

    আরও পড়ুনঃ আজ ফের টান রশিতে, উল্টোরথ উপলক্ষে পুরীতে অগণিত ভক্ত সমাগম, দেখুন ছবি    

    অধরপনা- এই উৎসব পালিত হয় দ্বাদশীর সন্ধ্যায়। এই রীতি অনুযায়ী জগন্নাথদেব-কে শরবত খাওয়ানোর পালা চলে। এক বিশেষ পানীয় নিবেদন করা হয় জগন্নাথদেবের উদ্দেশ্যে।

    আরও পড়ুনঃ লোকারণ্য পুরীতে মহা ধুমধামে অনুষ্ঠিত হল জগন্নাথদেবের রথযাত্রা, দেখুন ছবি      

    রসগোল্লা উৎসব- ত্রয়োদশীর দিন জগন্নাথদেবের উদ্দেশ্যে নিবেদন করা হয় কয়েকশ হাড়ি রসগোল্লা, ভোগ হিসেবে। যেন বাড়ীতে অতিথি আসার পর এক মিস্টিমুখের পর্ব,তার- প্রতিচ্ছবি। সর্বশেষে নীলাদ্রিবিজয় উৎসবের মাধ্যমে শেষ হয় এই সমস্ত রীতি -রেওয়াজ। এভাবেই বিভিন্ন আচার অনুষ্ঠানের পর জগন্নাথ-সুভদ্রা-বলরাম কে মন্দিরে মূল রত্নবেদি-তে তোলা হয়। এই সমস্ত অনুষ্ঠান ঘিরেই প্রতি বছর উল্টো রথের পরও দূর দুরান্ত থেকে ভক্তরা ভিড় জমান এই উৎসব দেখার জন্য। তবে উল্টো রথের দিনে পুরীর সুমুদ্রে তীল ধরনের জায়গা নেই। কোভিড মহামারি পরিস্থিতির পর দীর্ঘ দুই বছর পরে এবছর রথযাত্রা উৎসব মেতে উঠেছে উড়িষ্যা বাসী। একবার রথের দড়ি স্পর্শ করে জগন্নাথের চোখে চোখ রেখে ভক্তরা তাদের মনস্কামনা জানান। আবার একটা বছরের প্রতিক্ষার রথযাত্রা উৎসবের।

       

    KOUSHIK ADHIKARY

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Puri, Rath Yatra 2022

    পরবর্তী খবর