Home /News /murshidabad /
Murshidabad: মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত বিদ্যাসাগরের প্রয়াণ দিবস

Murshidabad: মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত বিদ্যাসাগরের প্রয়াণ দিবস

মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত হল বিদ্যাসাগরের প্রয়াণ দিবস 

মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত হল বিদ্যাসাগরের প্রয়াণ দিবস 

শুক্রবার মুর্শিদাবাদ জেলা জুড়ে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মহা প্রয়াণ দিবস উপলক্ষে জেলা জুড়ে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হল। ১৩ শ্রাবণ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের প্রয়াণ দিবস।

  • Share this:

    #মুর্শিদাবাদঃ শুক্রবার মুর্শিদাবাদ জেলা জুড়ে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মহা প্রয়াণ দিবস উপলক্ষে জেলা জুড়ে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হল। ১৩ শ্রাবণ পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের প্রয়াণ দিবস।বহরমপুর, কান্দি, লালবাগ সহ বিভিন্ন এলাকায় এই দিনটি পালন করা হল। সারা বাংলা বিদ্যাসাগর জন্ম বর্ষ উদযাপন কমিটির পক্ষ থেকে মুর্শিদাবাদ জেলার সদর বহরমপুরের অ্যাক্সিস ব্যাংকের সংলগ্ন বিদ্যাসাগর মুর্তিতে মাল্য দানের মধ্যে দিয়ে তারা তাদের কর্মসূচি পালন করে। মূলত শিক্ষাক্ষেত্রে যে দুর্নীতি সেই দুর্নীতিকে সামনে রেখে এই মহান মনীষীর প্রয়াণ দিবস পালন করা জরুরি মনে করেণ। এছাড়াও জেলা সর্বত্র জায়গায় এই প্রয়াণ দিবস পালন করার জন্য সবাইকে আহ্বান করা হয়। বহরমপুরের পাশাপাশি, খড়গ্রাম উচ্চ বিদ্যালয়, কান্দি রাজ উচ্চ বিদ্যালয়, কান্দি রাধাবল্লভ মন্দির চত্বরে বিদ্যাসাগরের মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়।

    বাংলা সাহিত্যের অন্যতম প্রধান দিকপাল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। শিক্ষাবিদ, সমাজসেবক, লেখক ও জনহিতৈষী এই মহান ব্যক্তিত্ব ১৮২০ সালের ২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামের দারিদ্র্যপীড়িত এক ব্রাহ্মণ পরিবারে জন্ম গ্রহণ করেন। ১৮৯১ সালের ২৯ জুলাই তিনি মারা যান। গ্রাম্য পাঠশালায় প্রাথমিক শিক্ষা শেষে পিতা ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায় চরম অর্থকষ্টেও তাঁকে কলকাতায় পড়তে পাঠান।

    আরও পড়ুনঃ কুলি বাদশাহী সড়কে মরণ ফাঁদ! সমস্যায় সাধারণ মানুষ

    সেখানে তিনি ১৮২৯ থেকে ১৮৪১ সাল পর্যন্ত সংস্কৃত কলেজে অধ্যয়ন করেন। অসাধারণ প্রতিভার কারণে কলেজের সব পুরস্কার ও বৃত্তি ছিলো তাঁর করায়ত্ত। কাব্য, অলঙ্কারশাস্ত্র, বেদান্ত, স্মৃতি, জ্যোতিষ ও যুক্তিবিদ্যায় তাঁর কৃতিত্বের জন্য ১৮৩৯ সালে কলেজ কর্তৃপক্ষ তাঁকে সম্মানসূচক ‘‘বিদ্যাসাগর’’ উপাধিতে ভূষিত করেন।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর