Home /News /murshidabad /
International Yoga Day 2022: যোগা দিবসে এবছরের থিম হল 'যোগা ফর হিউম্যানিটি' 

International Yoga Day 2022: যোগা দিবসে এবছরের থিম হল 'যোগা ফর হিউম্যানিটি' 

title=

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিবসের খসড়া প্রস্তাব পাশ হয় এবং ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করা হয়। 

  • Share this:

    #মুর্শিদাবাদ: আজ মঙ্গলবার আন্তর্জাতিক যোগ দিবস। সারা দেশের সঙ্গে মুর্শিদাবাদ জেলার (Murshidabad district) বিভিন্ন জায়গায় পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day)। মঙ্গলবার সাত সকালেই নবাব নগরী হাজারদুয়ারীর সামনে যোগ দিবস পালন করা হল। উপস্থিত ছিলেন ছোটে নবাব রেজা আলি মির্জা, বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ। হাজারদুয়ারীর পাশাপাশি, ফরাক্কা (Farakka) থেকে কান্দি, খড়গ্রাম ও বহরমপুরে (Berhampore) পালিত হল এই আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হল।

    মুর্শিদাবাদ জেলার কান্দি (Kandi) রুপপুর রামেন্দ্র সুন্দর ত্রিবেদী সব পেয়েছির আসরের ছোট্ট খুদে শিশুরা যোগ দিবসে অংশ গ্রহণ করেণ। পাশাপাশি, কান্দি মহকুমা আদালতে পালন করা হল আন্তর্জাতিক যোগ দিবস। অংশ গ্রহণ করে আদালতের কর্মী থেকে অনেকেই। পাশাপাশি জেলার সদর শহর বহরমপুরের বিভিন্ন জায়গায় পালিত হল আন্তর্জাতিক যোগ দিবস।

    আরও পড়ুন - মুরশুমের শুরুতে দেখা নেই ইলিশের, তবে আশাবাদী মৎস্যজীবীরা

    ২০১৫ সালে ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস শুরু হয়। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিবসের খসড়া প্রস্তাব পাশ হয় এবং ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করা হয়। যোগাভ্যাসের উপকারিতা অনেক, নিজেকে সুস্থ ও ফিট রাখতে হলে যোগের বিকল্প নেই।যোগ (yoga) জীবন সম্বন্ধে চেতনা তৈরি করে। হাজার হাজার বছর আগে ভারতেই যে প্রথম যোগচর্চা শুরু হয়েছিল তার উল্লেখ পাওয়া যায় ঋক বেদে। প্রত্যেক বছরই যোগ দিবসের একটা থিম থাকে। এবছরের থিম হল 'যোগা ফর হিউম্যানিটি'।

    আমাদের মানসিক স্বাস্থ্যে যোগব্যায়ামের অনুশীলনের গুরুত্ব কতটা, সেই বিষয়ে আলোচনা করাই এবারের থিমের লক্ষ্য। নিজেকে সুস্থ থাকতে মাত্র ২০ থেকে ৩০ মিনিট ব্যয় করুন। নিয়মিত যোগা করুন। যোগা দূর করবে শরীরের সকল জটিলতা। যোগাসনের এই উপকারিতার কথা স্মরণ করাতে প্রতি বছর ২১ জুন পালিত হয় যোগা দিবস।

    কৌশিক অধিকারী

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Berhampore, Murshidabad, Yoga Day

    পরবর্তী খবর