Home /News /murshidabad /
Murshidabad: পানীয় জলের পরিকাঠামো তৈরি হলেও পৌঁছায়নি পরিশ্রুত জল! ভরসা কিসে! জানুন..

Murshidabad: পানীয় জলের পরিকাঠামো তৈরি হলেও পৌঁছায়নি পরিশ্রুত জল! ভরসা কিসে! জানুন..

title=

নয় বা ১০ মাস নয়, পনেরো বছর ধরে লাগাতার তীব্র জলকষ্টে ভুগছেন মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের শিমলা গ্রামের বাসিন্দারা। পাশের গ্রামের পুকুরের জলই একমাত্র ভরসা।

  • Share this:

    #মুর্শিদাবাদ: নয় বা ১০ মাস নয়, পনেরো বছর ধরে লাগাতার তীব্র জলকষ্টে ভুগছেন মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের শিমলা গ্রামের বাসিন্দারা। পাশের গ্রামের পুকুরের জলই একমাত্র ভরসা। রঘুনাথগঞ্জ এক নম্বর ব্লকের জরুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত শিমলা গ্রাম, এই গ্রামের স্কুল পাড়া এলাকায় দীর্ঘ ১৫ বছর ধরে পানীয় জলের সমস্যা। এলাকায় মাত্র একটি বাড়িতে সাবমারসিবল পাম্প রয়েছে। পানীয় জলের সমস্যার জেরে দীর্ঘ দিন ধরে সমস্যায় রয়েছেন গ্রামের বাসিন্দারা। নিয়মমাফিক গণতন্ত্রের উৎসব আসতেই পরিযায়ী পাখির মতো রাজনৈতিক নেতারা ভিড় করেন গ্রামে। তবুও দুর্দশা ঘোচেনা গ্রামের বাসিন্দাদের ভোট পার হয়ে গেলে আর দেখা মেলেনা নেতাদের। বহুবার পঞ্চায়েত কে জানিয়েও কোন ফল পাওয়া যায়নি বলে জানিয়েছেন বাসিন্দারা। তিন মাস আগে সরকারি উদ্যোগে ঘটা করে ট্যাপ কল লাগানো হলেও তা দিয়ে জল পড়েনা। স্বভাবতই পাশের গ্রামের পুকুর থেকে জল নিয়ে আসেন এলাকার বাসিন্দারা।

     

     

    গ্রামের বাসিন্দাদের এখন একমাত্র দাবি পানীয় জলের ব্যবস্থা করা হোক তাদের জন্য। আগে গ্রামেরই একটি পুকুর থেকে জল এনে খাওয়া হত। বর্তমানে সেই পুকুরের মালিকও জল দেয় না। তাই একপ্রকার বাধ্য হয়ে পার্শ্ববর্তী গ্রামের ডোবার নোংরা জলই এখন ব্যবহার করতে হচ্ছে। যার ফলে শারীরিক অসুস্থতা নিত্য সঙ্গী এই গ্রামের মানুষের। গ্রামের পুকুরের জল নিয়ে সেটা বাড়ির রান্নার খাবারের জন্য ব্যবহার করা হয়।

    আরও পড়ুনঃ ডোমকলে শালিসি সভা চলাকালীন গুলি! গ্রেফতার তিনজন

     

     

    জল ফুটিয়ে সেই জল পানীয় হিসেবে ব্যবহার করে গ্রামের বাসিন্দারা।গ্রামের লোকেদের কথায়, জলের জন্য ২৪০ টাকা করে দিয়েছি। তবুও জল না পাওয়ায় আমাদের পাশের গ্রাম থেকে জল নিয়ে আসতে হচ্ছে। গ্রাম পঞ্চায়েতের উদাসীনতা কারণে ট্যাপ কানেকশন থাকলেও আমরা জল পাচ্ছি না। প্রশাসনিক স্তরে যোগাযোগ করা হলে তাঁরা জলের সমস্যা কথা স্বীকার করে নেন।

    আরও পড়ুনঃ ব্যাগ থেকে মিলল ভয়ঙ্কর জিনিস! মুর্শিদাবাদে ভয়ে কাঁটা স্থানীয় বাসিন্দারা

     

     

    তাঁরা জানিয়েছেন, আমরা পঞ্চায়েত কে বলেছি। গ্রামে জলের সমস্যা আছে। অন্যদিকে সরকারী ভাবে পাইপ লাইন থাকলেও সব জায়গা জল পৌঁছায়নি বলে স্বীকার করে নেন গ্রাম পঞ্চায়েতের সদস্যও। তবে রঘুনাথগঞ্জ এক ব্লকের বিডিও জানান, অতি দ্রুত সমস্যার সমাধান করা হবে জলের।

          Kaushik Adhikary
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Murshidabad, Raghunathganj

    পরবর্তী খবর