Home /News /murshidabad /
Bangla News: হনুমান পুজো সপ্তাহের যে কোনও দিন করা যায়! তবে মঙ্গলবার সব থেকে শুভ! জানুন

Bangla News: হনুমান পুজো সপ্তাহের যে কোনও দিন করা যায়! তবে মঙ্গলবার সব থেকে শুভ! জানুন

কান্দি

কান্দি আলুপট্টিতে চলছে হনুমান পুজো 

Bangla News: মঙ্গলবারে হনুমনের পুজো করলে বিশেষ শুভ যোগ! জানুন কেন?

  • Share this:

    #কান্দি: রোগ নাশ কর আর সর্ব পীড়া হর।মহাবীর নাম যেবা স্মরে নিরন্তর। সঙ্কটেতে হনুমান উদ্ধার করিতে। তাঁহার চরণে যেবা মন প্রাণ দিবে।  এমনই উল্লেখ আছে হনুমান চাল্লিশায়। বলা হয়, সংকটমোচন হনুমানের পুজো করলে সকল কার্য্যে সিদ্ধিলাভে হয়। একথা সকল ভক্তই বিশ্বাস করেন। আর এই কারণেই প্রতি মঙ্গলবার পুজিত হন অঞ্জনি পুত্র হনুমান ।

    প্রচলিত ধারণা অনুসারে লাল জবা দিয়ে হনুমানের পুজো করলে ভালো ফল পাওয়া যায়। তবে, জানেন কি কেন প্রতি মঙ্গলবারই ভগবান হনুমানের পুজো করা হয়? প্রচলিত মত অনুসারে, ভগবান হনুমান হলেন শিবের অবতার। পবন এবং অঞ্জনি পুত্র হনুমান চৈত্র মাসের মঙ্গলবার পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেন। আর এই কারণেই মঙ্গলবার পুজিত হন ভগবান হনুমান। তবে, সপ্তাহের যে কোনও দিনই হনুমানের পুজো করা যায়। তবে মঙ্গলবার বেশি শুভ মনে করা হয়। তাই এই দিনটি হনুমানকে উৎসর্গ করা হয়েছে। এই দিন হনুমানের আরাধনা করলে সাফল্য, সুখ, শক্তি ও সাহস পাওয়া যায়। তাই হনুমানজির আরাধনায় মেতে উঠলেন কান্দি শহর বাসী।

    মঙ্গলবার মুর্শিদাবাদ জেলার কান্দি আলুপট্টিতে হনুমান পুজোর আয়োজন করা হল। হনুমান পুজোর উদ্বোধন করেন কান্দি বিধায়ক অপূর্ব সরকার, উপস্থিত ছিলেন কান্দি পৌরসভার চেয়ারম্যান জয়দেব ঘটক ও মধুসূদন দত্ত। মঙ্গলবার সকাল থেকে হোম যজ্ঞ অর্চনার মধ্যে দিয়ে এই পূজোর আয়োজন করা হয়। এছাড়াও কীর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। হনুমান পুজো দিতে কান্দি শহরের বিভিন্ন জায়গা থেকে ভক্তরা উপস্থিত হয়েছিলেন।

    ভক্তদের মতে পুরাণ অনুযায়ী ভগবান হনুমান স্বয়ং শিবের অবতার। রামায়ণের বর্ণনা অনুযায়ী কেশরী এবং অঞ্জনি পুত্র হনুমান চৈত্র মাসের এক মঙ্গলবার পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ করেন। তাই সপ্তাহের মধ্যে মঙ্গলবার হনুমানের পুজো করা কে বেশি শুভ মনে করা হয়। এই দিনটি হনুমানকে উৎসর্গ করা হয়েছে। এই দিন হনুমানের পুজো করলে সাফল্য, সুখ, শান্তি পাওয়া যায়।

    কৌশিক অধিকারী 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Hanuman puja, Kandi

    পরবর্তী খবর