Home /News /murshidabad /
Latest Bangla News|| জলের লাইন খুঁড়তে গিয়ে এ কী কাণ্ড! নবাবের শহর মুর্শিদাবাদ তোলপাড়...

Latest Bangla News|| জলের লাইন খুঁড়তে গিয়ে এ কী কাণ্ড! নবাবের শহর মুর্শিদাবাদ তোলপাড়...

সংগৃহীত

সংগৃহীত ছবি।

Ancient silver coins of Mughal period were recovered: জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার পরিশ্রুত পানীয় জলের পাইপ লাইনের জন্য মঙ্গলবার মাটি খুঁড়তে গিয়ে এই কয়েন গুলি উদ্ধার হয়।

  • Share this:

    #মুর্শিদাবাদ: অষ্টাদশ শতাব্দীর গোড়াতেই বাংলা বিহার উড়িষ্যার ক্ষমতার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছিল মুর্শিদাবাদ। জেলার আনাচে কানাচে তাই ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের বহুমূল্য সম্পদ। নবাবের দেশে এবার উদ্ধার হল প্রাচীন রূপোর মুদ্রা।

    সুবে বাংলার রাজধানীতে একসময় ছিল টাঁকশাল বা মিন্ট। মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলমের সময়ের মুর্শিদাবাদের টাঁকশালে তৈরী রূপোর ২৮টি কয়েন উদ্ধার করা হল মঙ্গলবার। মুর্শিদাবাদ জেলার জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার পরিশ্রুত পানীয় জলের পাইপ লাইনের জন্য মঙ্গলবার মাটি খুঁড়তে গিয়ে এই কয়েন গুলি উদ্ধার হয়। এদিন মাটি খুঁড়তেই কোদালের আঘাত লাগে একটি মাটির ঘড়ায়। ভেঙে যায় ঘড়াটি। সেখানে পাওয়া যায় রূপোর মুদ্রা জানা গিয়েছে, এখনো পর্যন্ত ২৮টি মুদ্রা জিয়াগঞ্জ থানার পুলিশ উদ্ধার করেছে।

    জিয়াগঞ্জে উদ্ধার হওয়া ২৮টি রুপোর মুদ্রা  জিয়াগঞ্জে উদ্ধার হওয়া ২৮টি রুপোর মুদ্রা

    এই রূপোর মুদ্রা গুলি কোন রাজত্বকালের ও কি ইতিহাস বহন করছে সেই সম্পর্কে জিজ্ঞাসা করতেই মুর্শিদাবাদের প্রত্নতাত্ত্বিক বিভাগের কিউরেটর মৌসুমী দেবী বললেন, এই রূপোর মুদ্রাগুলি মুঘল সম্রাট দ্বিতীয় শাহ আলম এর সময়কার এবং এগুলি মুর্শিদাবাদ মিন্টে তৈরী করা হয়েছিল। দ্বিতীয় শাহ আলমের সময়ের মুদ্রা মুর্শিদাবাদ মিন্টের কয়েন উদ্ধার হয়েছে। এগুলির সবকটিরই সাইজ ও ওজন সব কিছু এক। প্রত্যেকটি কয়েনের ওজন এক ভরি করে। প্রাসিয়ান ভাষা খোদাই করা রয়েছে এই কয়েনগুলির গায়ে। দিল্লির সম্রাটের কয়েন এখানে উদ্ধার করা হল, যা এক উল্লেখযোগ্য ঘটনা বলে জানানো হয়েছে।

    মঙ্গলবার কাজ করার সময়ে এই কয়েন উদ্ধার হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। জিয়াগঞ্জ থানার পুলিশ এসে এই কয়েন উদ্ধার করে নিয়ে যায়। পুলিশ আপতত নিজেদের কাছেই কয়েন গুলি রেখেছে। কিভাবে এই কয়েনগুলি মাটির নীচে রাখা ছিল তা খতিয়ে দেখা শুরু করেছে পুলিশ প্রশাসন।

    কৌশিক অধিকারী

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর