Home /News /murshidabad /
Murshidabad: কান্দিতে সারা বাংলা যোগাসন প্রতিযোগিতা

Murshidabad: কান্দিতে সারা বাংলা যোগাসন প্রতিযোগিতা

title=

মুর্শিদাবাদ জেলার কান্দি রাজ কলেজে আয়োজন করা হল রাজ্যে ব্যাপী যোগাসন প্রতিযোগিতার। ভারতীয় ক্রীড়া ও শক্তি সংঘের পরিচালনায় স্নেহেশ শূর দ্বি-স্তরীয় সারা বাংলা যোগাসন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল।

  • Share this:

    #কান্দিঃ মুর্শিদাবাদ জেলার কান্দি রাজ কলেজে আয়োজন করা হল রাজ্যে ব্যাপী যোগাসন প্রতিযোগিতার। ভারতীয় ক্রীড়া ও শক্তি সংঘের পরিচালনায় স্নেহেশ শূর দ্বি-স্তরীয় সারা বাংলা যোগাসন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে প্রায় ২২০ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিলেন। যোগাসন প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন কান্দি ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক রমন ভুট্টা। এছাড়াও উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলার বিশিষ্ট ব্যক্তি বর্গ, বঙ্গীয় প্রাদেশিক জাতীয় ক্রীড়া ও শক্তি সংঘের প্রতিনিধি বুদ্ধদেব ঘোষ, কান্দির বিশিষ্ট যোগ শিক্ষক ও জজান কেনারাম হাইস্কুলের শিক্ষক ডঃ রেবতী রন্জন গোস্বামী। এই প্রতিযোগিতায় ৮ বৎসর, ১০ বছর, ১৪ বছর ও ১৯ বছরের উর্ধ্ব বিভাগের ছেলে মেয়েরা অংশ গ্রহণ করে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থান অধিকারী পর্যন্ত পুরস্কৃত করা হয়। এছাড়া প্রত্যেক অংশগ্রহণকারীকে শংসাপত্র ও একটি মেডেল দেওয়া হয়েছে।

    যোগাসনের আবির্ভাব ভারতবর্ষে বহু প্রাচীনকালে। সেই পুরাণের সময় থেকে ভারতবর্ষে যোগাসনের চর্চা চলছে। আমাদের আধুনিক জীবনযাত্রায় নিজেকে সুস্থ রাখতে যোগাসনের কোনো বিকল্প নেই। বর্তমানে বিশ্বে যোগাসনের চর্চা চলছে। চিকিৎসা শাস্ত্রেও যোগাসনের উপকারিতাকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়।

    আরও পড়ুনঃ এক ঘণ্টায় ২০০ রকমের রক্তের পরীক্ষা! কান্দি হাসপাতালে বসল অত্যাধুনিক মেশিন

    যোগব্যায়াম চর্চার জন্য সবকিছু সঠিকভাবে জানা প্রয়োজন, যেমন- যোগাসনের নিয়ম, যোগাসন পদ্ধতি, যোগাসনের উপকারিতা, ইত্যাদি। অনেকের মতে যোগ ব্যায়াম হল এমন এক চর্চা যার মাধ্যমে দেহের নানা অঙ্গ প্রত্যঙ্গের সঠিক চালনা ও সুস্থতা বজায় থাকে। যোগ ব্যায়াম হল জীবনের সঙ্গে প্রকৃতির যোগসূত্র খুঁজে পাওয়ার একটি মাধ্যম।

    আরও পড়ুনঃ জঙ্গিপুর পুলিশ জেলাতে বিপুল পরিমাণ জাল নোট সহ গ্রেফতার দু'জন

    তাই বিভিন্ন অঙ্গ চালনা ও নিঃশ্বাস প্রশ্বাসের চালনা দ্বারা প্রকৃতির বাস্তবতাকে শরীরের মাধ্যমে খুঁজে পাওয়া যায়। যোগ ব্যায়ামের দ্বারা প্রতিটি ইন্দ্রিয়কে সজাগ করে জগতের সঙ্গে ঘনিষ্ঠতা আনা সম্ভব হয়। আত্মবিশ্বাস ও সাত্ত্বিকতা খুঁজে পাওয়ার জন্যে যোগাসন করা খুবই প্রয়োজনীয়। এই যোগাসন প্রতিযোগিতায় খুদে থেকে বড় অনেকেই অংশ গ্রহণ করেছিলেন।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Kandi, Murshidabad

    পরবর্তী খবর