Home /News /malda /
Malda: আধুনিক মেশিনে কাটা হবে রেশম সুতো, দ্রুত চালু হচ্ছে সিল্ক পার্ক

Malda: আধুনিক মেশিনে কাটা হবে রেশম সুতো, দ্রুত চালু হচ্ছে সিল্ক পার্ক

title=

মালদহে শিঘ্রই চালু হচ্ছে সিল্ক পার্ক। এবার থেকে মালদহে তৈরি হবে উন্নতমানের রেশম সুতো। এতদিন মালদহে উৎপাদিত রেশম গুটির অধিকাংশ বাইরে চলে যেত।

  • Share this:

    #মালদহ : মালদহে শিঘ্রই চালু হচ্ছে সিল্ক পার্ক। এবার থেকে মালদহে তৈরি হবে উন্নতমানের রেশম সুতো। এতদিন মালদহে উৎপাদিত রেশম গুটির অধিকাংশ বাইরে চলে যেত। দেশের বিভিন্ন রাজ্যে সেগুলি থেকে সুতো তৈরি করা হয়। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে এবার থেকে মালদহ জেলাতেই উন্নত মানের রেশম সুতো তৈরি করা হবে। সরকারি উদ্যোগে মালদহের ইংরেজ বাজারের মধু ঘাট এলাকায় তৈরি করা হয়েছে সিল্ক পার্ক। সেখানে আধুনিক যন্ত্রপাতি বসানো হয়েছে সুতো কাটার। সুতো কাটার পাশাপাশি সুতোয় রঙ করা হবে এখানে। শীঘ্রই সিল্ক পার্ক চালু করতে মালদহ জেলা প্রশাসনের উদ্যোগে জেলার টেক্সটাইল শিল্পের সাথে যুক্ত ব্যবসায়ী ও অন্যান্যদের নিয়ে বৈঠক করা হয়। আগামী কিছুদিনের মধ্যেই এই শিল্প পার্ক চালুর উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মালদহ সিল পার্কের উদ্বোধন করে গিয়েছেন। তারপরও কিছু কাজ বাকি থাকায় এতদিন তার চালু করা সম্ভব হয়নি। ইতিমধ্যে সিল পার্কের একটি অংশের কাজ প্রায় সম্পন্ন হয়ে এসেছে।

    সুতো কাটার আধুনিক মেশিন বসানো হয়েছে এখানে। জেলার ব্যবসায়ী ও রেশম শিল্পীরা এখানে নিজেদের স্টল নিতে পারেন। মোট ৫০ টি স্টল রয়েছে এই সিল্ক পার্কে। এছাড়াও ২০ প্রশ্ন রয়েছে। জেলা প্রশাসনের তরফ থেকে ৩০ বছরের জন্য লিজ দেওয়া হচ্ছে এই স্টল ও প্লট গুলি। আগামী ২২ আগস্ট পর্যন্ত চলবে লিজ প্রক্রিয়া। তার আগে মালদহ জেলা প্রশাসনের তরফ থেকে সিল্ক পার্ক পরিদর্শন ও ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করা হচ্ছে।

    আরও পড়ুনঃ আবারও শিক্ষক নিয়োগে দুর্নীতির অভি‌যোগ! এবার মালদহের মাদ্রাসায়

    মঙ্গলবার মালদা জেলা প্রশাসনিক ভবনে এই সংক্রান্ত বিষয়ে একটি সর্ব দলীয় বৈঠক ডাকা হয়। জেলা প্রশাসনের কর্তারা শেষ দফার কাজ পরিদর্শন করবেন আগামীতে সিল্ক পার্কের। সেপ্টেম্বর মাস থেকেই চালু হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিল্ক পার্কের। সরকারি এই সিল্ক পার্কটি চালু হলে উপকৃত হবেন জেলার রেশম চাষী থেকে রেশম শিল্পের সাথে জড়িত ব্যবসায়ীরা।

    আরও পড়ুনঃ জাতীয় সড়কের টোল প্লাজায় রক্তদান শিবির, অনেকেই এগিয়ে আসলেন রক্তদানে

    আধুনিক এই সিল্ক পার্কে সুতো কাটার পাশাপাশি, প্যাকেট বন্দি ও অন্যান্য সমস্ত কাজ হবে। এমনকি আগামীতে এখানেই রেশম সুতো দিয়ে পোশাক তৈরির পরিকল্পনা রয়েছে প্রশাসনের। জেলার রেশম শিল্পকে এগিয়ে নিয়ে যেতে প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন মালদহ জেলার রেশম চাষি থেকে শিল্পীরা।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর