Home /News /malda /
Malda News: পুজোর আগে চরম সংকট মাটির, বড় দুর্গা প্রতিমার এবার কী হবে!

Malda News: পুজোর আগে চরম সংকট মাটির, বড় দুর্গা প্রতিমার এবার কী হবে!

মালদায় [object Object]

প্রতিমা তৈরির বরাত মিলছে। তবে প্রতিমা তৈরির মাটির সমস্যা দেখা দিয়েছে। অতিরিক্ত প্রতিমা তৈরির বায়না নিতে সাহস পাচ্ছেন না মৃৎশিল্পীরা। (Malda News) (Durga Pujs 2022)

  • Share this:

    #মালদহ: প্রতিমা তৈরির বরাত মিলছে। তবে প্রতিমা তৈরির মাটির সমস্যা দেখা দিয়েছে। অতিরিক্ত প্রতিমা তৈরির বায়না নিতে সাহস পাচ্ছেন না মৃৎশিল্পীরা। করোনা পরিস্থিতি কাটিয়ে এখন অনেকটাই স্বাভাবিক সমস্ত কিছু। দুই বছর বাদে দুর্গা উৎসব পালনে খামতি রাখতে চাইছেন না উদ্যোক্তারা। জেলার মৃৎশিল্পীরা বড় বড় প্রতিমা তৈরির বরাদ পাচ্ছেন। এই বছর প্রতিমার বরাত মিললেও সমস্যা হয়ে দাঁড়িয়েছে মাটি।

    প্রতিমা তৈরির মাটি না মেলায় বড় বড় প্রতিমা তৈরি করতে গিয়ে সমস্যার মুখে পড়তে চলেছেন মালদহ শহরের মৃৎশিল্পীদের একাংশ। মাটির সমস্যার জন্য অনেকেই অতিরিক্ত প্রতিমার বায়না ছেড়ে দিচ্ছেন। আগে থেকেই যেটুকু মাটি জোগাড় করতে পেরেছেন শিল্পীরা তাই দিয়েই প্রতিমা তৈরি শুরু করেছেন।

    আরও পড়ুন: রোগী 'রেফার' রোগে যাচ্ছে প্রাণ, দুশ্চিন্তায় ভুগছে নবান্ন! ৫ জেলাকে সতর্কবার্তা

    মাটির সমস্যার মূল কারণ পুলিশ প্রশাসনের ধড় পাকড়ও। মালদহ শহর সংলগ্ন এলাকা থেকে ট্রাক্টারে মাটি আসে মালদহ শহরে। ইদানিং ট্রাক্টরে করে মাটি নিয়ে এসে জলাভূমি ভরাটের অভিযোগ উঠেছে। তার জেরে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে জেলা পুলিশ প্রশাসন। বেআইনি মাটির গাড়ি দেখলে আটক করা হচ্ছে। এর জেরে অনেকেই মাটি নিয়ে আসতে চাইছেন না। ট্রাক্টরে প্রতিমা তৈরির মাটি না নিয়ে আসায় সমস্যায় পড়েছেন মৃৎশিল্পীদের একাংশ। অতিরিক্ত ফাইন করছে পুলিশ, তাই চালকেরা রাজি হচ্ছেন না মাটি বোঝাই করতে।

    আরও পড়ুন: নজিরবিহীন! পরীক্ষার খাতা রিভিউ করতেই মেধা তালিকায় স্থান উচ্চ মাধ্যমিকের ছাত্রের

    মৃৎশিল্পীরা জানান, গত বছর এক ট্রলি মাটির দাম ছিল ১৩০০ টাকা । এই বছর এক ট্রলির মাটির দামি হয়েছে ৩৬০০ টাকা। পুলিশের ফাইনের কবলে পড়ায় দাম বেড়েছে। এমনি অধিকাংশ ট্রাক্টার চালক মাটি না নিয়ে আসায় দাম বাড়ছে।পাশাপাশি অন্যান্য সরঞ্জামের দাম বেড়েছে। তাই চরম সমস্যার মধ্যে পড়েছেন মৃৎশিল্পীরা। বেশি করে বায়না আসলেও নিতে পারছেন না অনেকেই।

    হরষিত সিংহ 

    First published:

    Tags: Durga Idol, Durga Puja 2022, Malda News

    পরবর্তী খবর