Home /News /malda /
Malda: পড়ুয়াদের নিয়ে আলোচনা সভা আন্তর্জাতিক সংগ্রহশালা দিবসে

Malda: পড়ুয়াদের নিয়ে আলোচনা সভা আন্তর্জাতিক সংগ্রহশালা দিবসে

title=

আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস উপলক্ষে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করল মালদহ জেলা তথ্য সংস্কৃতি দপ্তর।

  • Share this:

    মালদহ: আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস উপলক্ষে কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে একটি বিশেষ আলোচনা সভার আয়োজন করল মালদহ জেলা তথ্য সংস্কৃতি দপ্তর। বুধবার সন্ধ্যা নাগাদ মালদহ জেলা সংগ্রহশালায় এই আলোচনা সভার আয়োজন করা হয়। সংগ্রহশালার বিষয়বস্তু প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন বিশিষ্ট ব্যক্তিরা। পাশাপাশি মালদহ জেলা সংগ্রহশালার আধুনিকরণ কেরেটার নিয়োগসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা। পাশাপাশি জেলা প্রশাসনের কাছে আবেদন জানান জেলা সংগ্রহশালার সংরক্ষিত দুষ্প্রাপ্য সামগ্রীর সঠিকভাবে সংরক্ষিত করে রাখার। এমনকি এখনও মালদহ জেলার বিভিন্ন প্রান্তে নানান দুষ্প্রাপ্য সামগ্রী উদ্ধার হচ্ছে। সেগুলো মালদহ জেলা সংগ্রহশালায় সঠিকভাবে রাখা থাকে সে বিষয় নিয়েও পরামর্শ দেন বিশিষ্ট ব্যক্তিরা।এদিনের এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন মালদহ জেলা পরিষদের সভাধিপতি এটিএম রফিকুল ইসলাম, জেলা সদর মহাকুমা শাসক সুরেশ চন্দ্র রানো, বিশিষ্ট শিক্ষাবিদ সুস্মিতা সোম, সোমনাথ পাল সহ বিশিষ্টরা। এদিনের এই আলোচনা সভায় কলেজ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা অংশগ্রহণ করেন।

     

     

    মালদা জেলা সংগ্রহশালার আধুনিকরন সহ কিউরেটর নিয়োগ সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এদিনের অনুষ্ঠানে একটি ট্যাবলো উদ্বোধন করা হয়। রাজ্য সরকারের বিভিন্ন সাফল্যর প্রচার নিয়ে গোটা জেলায় ঘুরবে এই ট্যাবলটি।২০১৭ সালে মালদহ জেলা সংগ্রহশালার কিউরেটর অবসর গ্রহণ করেছেন। তারপর থেকে সংগ্রহশালায় কোন কিউরেটর নেই। বর্তমানে একজন চতুর্থ শ্রেণীর কর্মী এই সংগ্রহশালার দায়িত্বে রয়েছেন। তিনি নিয়মিত সংগ্রহশালা খোলেন। তবে সঠিক গাইড না থাকায় পর্যটক থেকে জেলার বিভিন্ন প্রান্তে ছাত্রছাত্রীরা সংগ্রহশালায় এসে নিরাশ হন।

    আরও পড়ুনঃ Malda: তাইকোন্ডো বিভাগে ৬টা পদক মালদহের ঝুলিতে

     

    আরও পড়ুনঃ Malda: বিদেশে লিচু পাঠানো হবে মালদহ থেকে, বাড়বে জেলার অর্থনীতি

    এদিনের আলোচনা সভায় জেলার বিশিষ্ট ইতিহাসবিদ উপস্থিত অতিথিরা সংগ্রহশালার নানান বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনা সভায় সংগ্রহশালা তৈরির প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি সংগ্রহশালা থাকলে তারা সুযোগ-সুবিধা বিষয়গুলো নিয়ে আলোচনা করেন উপস্থিত বিশিষ্টরা। বর্তমানে মালদহ জেলার সংগ্রহশালার আধুনিকীকরণ কর্মী নিয়োগের দাবি ওঠে। যদিও শীঘ্রই মালদা জেলার সংগ্রহশালার কিউরেটর নিয়োগের আশ্বাস দিয়েছেন জেলা সদর মহকুমা শাসক।

     

     

    Harashit Singha

    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর