Home /News /malda /
Malda News: সমাধান হল মৃতদেহ সৎকারের, চাঁদা তুলে শ্মশান বানিয়ে ফেললেন গ্রামবাসীরা

Malda News: সমাধান হল মৃতদেহ সৎকারের, চাঁদা তুলে শ্মশান বানিয়ে ফেললেন গ্রামবাসীরা

শ্মশানের [object Object]

এলাকায় শ্মশান না থাকায় দিনের পর দিন সমস্যায় কেটেছে নয়টি গ্রামের বাসিন্দাদের। মৃত দেহ দাহ করতে দূর দূরান্তে যেতে হয়েছে।

  • Share this:

    #মালদহ: এলাকায় শ্মশান না থাকায় দিনের পর দিন সমস্যায় কেটেছে নয়টি গ্রামের বাসিন্দাদের। মৃত দেহ দাহ করতে দূর দূরান্তে যেতে হয়েছে। মালদহের ইংরেজবাজার থানার মহদিপুর পঞ্চায়েতের দখল গ্রাম সহ আশেপাশের গ্রামের বাসিন্দারা শ্মশান তৈরির জন্য প্রশাসনের দ্বারস্থ হয়েছেন বহুবার। তবে জায়গায় অভাবে এতদিন সমস্যার সমাধান হয়নি। অবশেষে আশেপাশের নয়টি গ্রামের বাসিন্দা জমি দান করে ও কেউ টাকা দিয়ে নিজেদের উদ্যোগেই শ্মশান তৈরি করলেন। শ্মশানের পরিকাঠামো থেকে একটি কালী মন্দিরও তৈরি করেছেন গ্রামের বাসিন্দারা।

    আরও পড়ুন Siliguri News : প্রথম মহিলা টোটো চালক আশার আলো দেখাচ্ছেন নকশালবাড়ির আর‌ও মহিলাদের

    শ্মশান তৈরির জন্য বেশ কয়েক জন গ্রামের বাসিন্দা নিজেদের জমি দান করেছেন। যাদের জমি নেই, তাদের মধ্যে কেউ একশো আবার কেউ পাঁচশো টাকা করে চাঁদা দিয়েছেন। নিজের সাধ্যমত যে যা পেরেছেন দান করেছেন। নয়টি গ্রামের বাসিন্দারা নিজেরাই চাঁদা তুলে তৈরি করে ফেললেন আস্ত একটি শ্মশান। গৌড় এলাকায় অবস্থিত দখল গ্রামেতৈরি করা হয়েছে‌ এই শ্মশান। মহদীপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দখল, বারদুয়ারি সহ ন'টি গ্রামের বাসিন্দারা উপকৃত হবেন। জানা গিয়েছে, প্রায় ১৭ লক্ষ টাকা ব্যয় তৈরি করেছেন এই শ্মশান।

    আরও পড়ুন East Bardhaman news: আমের আঁটি থেকে ভাল আয়! বিক্রি করে সংসার চলছে পূর্বস্থলীর কয়েকটি পরিবারের 

    ভাগরথী নদীর তীরে অবস্থিত আমবাগান ঘেরা এই শ্মশান। গ্রামবাসীরা জমি দান করে প্রায় তিন বিঘা। রবিবার এই শ্মশানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উপস্থিত ছিলেন ইংলিশবাজার ব্লকের বিডিও সৌগত চৌধুরী, ইংলিশ বাজার পঞ্চায়েত সমিতির সভাপতি লিপিকা বর্মন ঘোষ সহ অন্যান্যরা।শ্মশানে একটি পাকা চুল্লি তৈরি করা হয়েছে। এছাড়াও অন্যান্য পরিকাঠামো সহ একটি কালী মন্দির তৈরি হয়েছে শ্মশানে। গ্রামের বাসিন্দাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ব্লক প্রশাসনের কর্তা আধিকারিকরা।

    Harashit Singha
    First published:

    Tags: Crematorium, Malda, North bengal news

    পরবর্তী খবর