Home /News /malda /
Malda: দেখা দেয়নি মাঙ্কি পক্স, তবে তৈরি জেলা স্বাস্থ্য দফতর

Malda: দেখা দেয়নি মাঙ্কি পক্স, তবে তৈরি জেলা স্বাস্থ্য দফতর

title=

মাঙ্কি পক্সের আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। যদিও এখনো মালদহ জেলা তথা পশ্চিমবঙ্গে এই রোগের হদিশ মেলেনি। তবে স্বাস্থ্য দফতর এই রোগ নিয়ে সচেতন রয়েছে।

  • Share this:

    মালদহ: মাঙ্কি পক্সের আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। যদিও এখনো মালদহ জেলা তথা পশ্চিমবঙ্গে এই রোগের হদিশ মেলেনি। তবে স্বাস্থ্য দফতর এই রোগ নিয়ে সচেতন রয়েছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, সাধারণ পক্সের মত এই রোগ। সাধারণত শরীরে ব়্যাশ বা গোটা গোটা ফুসরি বেরতে পারে। ছোট বা বড় আকারের হতে পারে। সাথে জ্বরের উপসর্গ থাকবে। সাধারণ ভাবে বোঝা সম্ভব নয়। যদি কেউ পক্সে আক্রান্ত হয়ে থাকেন দ্রুত চিকিৎসকের কাছে আসা উচিত। পরীক্ষা করার পরেই চিকিৎসকেরা এই রোগ নির্ণয় করতে পারবেন। মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে এই রোগ নির্ণয় করার পরিকাঠামো রয়েছে। ভিআরডিএল ল্যাব রয়েছে মালদহ মেডিকেলে। তবে এখন পর্যন্ত জেলায় এই রোগে আক্রান্ত হয়নি কেউ। তবে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সাধারণ মানুষকে সচেতন থাকার বার্তা দেওয়া হচ্ছে। যদি কারো উপসর্গ দেখা দেয় দ্রুত হাসপাতালে চিকিৎসা করার জন্য বলা হচ্ছে।

    মাঙ্কি পক্স থেকে সতর্ক থানার নির্দেশিকা জারি করা হয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে। প্রতিটি রাজ্য তথা জেলার স্বাস্থ্য দফতরের কাছে নির্দেশিকার বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। পশ্চিমবঙ্গ তথা মালদহ জেলায় এই রোগের কোন হদিশ পাওয়া যায় নি। তবে স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মত প্রস্তুত মালদহ মেডিকেল কলেজ হাসপাতাল।

    আরও পড়ুনঃ সমীক্ষায় উদ্বেগজনক তথ্য! ২৪ শতাংশ কৈশোরকালীন মাতৃত্ব জেলায়

    মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে ভিআরডিএল ল্যাব রয়েছে। এছাড়াও আইসোলশন ওর্যাড রয়েছে মালদহ মেডিকেলে। ভিআরডিএল ল্যাব প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের পক্ষ থেকে। সেই মত সমস্ত পরিকাঠামো তৈরি করা হয়েছে মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে।

    আরও পড়ুনঃ রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম যুগ্মভাবে দ্বিতীয় মালদহের কৌশিকী

    তৈরি রয়েছে চিকিৎসা পরিকাঠামো থেকে আইসোলশন ওর্যাড।তবে এই রোগের চিকিৎসার জন্য এখনো নির্দিষ্ট কোন ওর্যাড খোলা হয়নি। মেডিকেলের কর্তারা প্রস্তুত রয়েছেন। রোগ ধড়া পড়লে রোগীর সংখ্যা বাড়লে আলাদা ওয়ার্ড তৈরির জন্য প্রস্তুত রয়েছে মালদহ মেডিকেল কলেজ।

    Harashit Singha
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর