Home /News /malda /
Malda News|| দেশের মানুষ ফিরে তাকায়নি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুকে দত্তক নিল কানাডার দম্পতি

Malda News|| দেশের মানুষ ফিরে তাকায়নি, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুকে দত্তক নিল কানাডার দম্পতি

Differently abled girl child adopted by a Canadian couple: বৃষ্টিকে দত্তক দেওয়ার জন্য সরকারি ভাবে আহ্বান জানানো হয়েছিল হোম কর্তৃপক্ষের তরফে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুটিকে কোন ভারতীয় দত্তক নিতে আগ্রহ প্রকাশ করেনি।

  • Share this:

    #মালদহঃ বৃষ্টিকে দত্তক দেওয়ার জন্য সরকারি ভাবে আহ্বান জানানো হয়েছিল হোম কর্তৃপক্ষের তরফ থেকে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুটিকে কোনও ভারতীয় দম্পতি দত্তক নিতে আগ্রহ প্রকাশ করেনি। হোমে বড় হচ্ছিল বৃষ্টি। অবশেষে অনলাইনে ভারত সরকারের পোর্টালে দেখে শিশুটির দত্তক নিতে আগ্রহ প্রকাশ করেন কানাডার এক দম্পতি। ভারত সরকারের সমস্ত নিয়ম আইন মেনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর দত্তক নিলেন কানাডার দম্পতি। শনিবার মালদহে এসে বৃষ্টিকে নিজেদের কাছে নিয়ে নেন তাঁরা।

    মালদহের শিশু দত্তক সংক্রান্ত হোম 'সুনীতি শিশু গৃহ'। মালদহের একটি স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে রয়েছে এই হোমটি। এই হোম থেকে শিশুদের সরকারি উদ্যোগে দত্তক দেওয়া হয়। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিশেষ চাহিদা সম্পন্ন একটি ছ'মাসের শিশু কন্যা এই হোমে আসে। হোমে তার দেখভাল করা হচ্ছিল। হোম কর্তৃপক্ষ শিশুকন্যাটির নাম দেয় বৃষ্টি। হোম সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির কথা বলায় সমস্যা রয়েছে। ভারত সরকারের সেন্ট্রাল অ্যাডপসন রিসোর্স অথরিটি তাদেরকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলে ঘোষণা করে। হোমের তরফ থেকে সরকারি নিয়ম অনুসারে দত্তক দেওয়ার সমস্ত নিয়ম প্রতিপালন করার পরে শিশুকে দত্তক নেওয়ার জন্য দেশের মানুষের কাছে আহ্বান করা হয় অনলাইনের মাধ্যমে।

    আরও পড়ুন: ব্যাপক উত্তাল সমুদ্র, আবহাওয়ায় ব্যাপক রদবদল, বাংলার উপকূলে লাল সতর্কতা জারি

    কিন্তু, তার প্রতিবন্ধকতা থাকা জন্য ভারতবর্ষের কোনও নাগরিক তাকে দত্তক নিতে আগ্রহ দেখায়নি। অবশেষে অনলাইনে ভারত সরকারের পোর্টাল দেখে কানাডার অধিবাসী দত্তক গ্রহণের ইচ্ছা প্রকাশ। সরকারিভাবে দত্তক দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। মালদহ জেলা আদালতের জেলা দায়রা বিচারকের আদেশে দত্তক দেওয়া হয়। শনিবার সরকারিভাবে কানাডার অধিবাসী আর্নেস্ট ফ্রাইসেন ও ইয়ার্ন জেনিন ফ্রাইসেনের হাতে তুলে দেওয়া হয় বৃষ্টিকে। সরকারি ভাবে কানাডার দম্পতি বৃষ্টির পালিত বাবা-মা।

    আরও পড়ুন: টার্গেট মহিলা ভোট, রাখির দিনে রাস্তায় নামার প্রস্তুতি মহিলা তৃণমূলের

    হোম কর্তৃপক্ষের তরফে মৃন্ময় মুখোপাধ্যায় বলেন, সরকারি সমস্ত নিয়ম মেনেই কানাডা অধিবাসী বিশেষ চাহিদা সম্পন্ন শিশুটির দত্তক গ্রহণ করেছে। কোনও ভারতীয় বিশেষ চাহিদা সম্পন্ন এই শিশুটির দত্তক নিতে এগিয়ে আসেন। হোমের পক্ষ থেকে কানাডার ওই দম্পতিকে ধন্যবাদ জানাই তাঁদের এমন উদ্যোগের জন্য।

    Harashit Singha

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর