Home /News /malda /
Malda News: করোনার মধ্যে চোখ রাঙাচ্ছে ডেঙ্গুও, রোগ মোকাবিলায় প্রশিক্ষণ চিকিৎসকদের

Malda News: করোনার মধ্যে চোখ রাঙাচ্ছে ডেঙ্গুও, রোগ মোকাবিলায় প্রশিক্ষণ চিকিৎসকদের

ডেঙ্গু [object Object]

ডেঙ্গুর সাথে করোনা হলে কী চিকিৎসা প্রয়োজন। সেই সমস্ত বিষয়েও চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হয়।

  • Share this:

    #মালদহ: ডেঙ্গু চিকিৎসা (Dengue Treatment) সংক্রান্ত বিষয়ে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের (Malda Medical College Hospital) চিকিৎসকদের নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হল। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রশাসনিক ও শিক্ষা ভবনের তৃতীয় তলায় এই কর্মশালা ও প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন মালদহ মেডিক্য়াল প্রিন্সিপ্যাল পার্থ প্রতিম মুখোপাধ্যায় সহ অন্যান্য মেডিক্য়ালর কর্তারা। মেডিক্য়াল কলেজের মেডিসিন বিভাগের উদ্যোগে এই কর্মশালা ও প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়।

    আরও পড়ুন South East Railways: হাওড়া-খড়গপুর শাখায় লাইনচ্যুত একটি পার্সেল এক্সপ্রেস, আপ, মিডিল ও ডাউন লাইনে বন্ধ ট্রেন চলাচল

    মালদহ জেলায় ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। কিছুদিন আগেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন মালদহ মেডিক্যালের সহকারী অধ্যক্ষ মেডিক্য়াল সুপার। এছাড়াও ব্লকগুলিতেও ডেঙ্গু রোগীর হদিশ মিলেছে। ডেঙ্গু রোগীদের সঠিক চিকিৎসা পরিষেবা দিতে মেডিক্য়াল কলেজের উদ্যোগে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। ডেঙ্গু রোগের চিহ্নিতকরণ, কিভাবে চিকিৎসা করতে হবে। কোন কোন ওষুধ দিতে হবে। প্লেটলেট পরীক্ষা পদ্ধতি সহ সমস্ত রকমের প্রশিক্ষণ দেওয়া হয় উপস্থিত জুনিয়ার ও সিনিয়ার চিকিৎসকদের।

    আরও পড়ুন West Midnapore News: প্রকৃতিকে সন্তুষ্ট করতে এই পাহাড়ের পুজো, বেলপাহাড়িতে কানাইসোর পাহাড় পুজোয় হাজার হাজার মানুষের সমাগম

    এদিনের এই প্রশিক্ষণ শিবিরে মালদহ মেডিক্য়ালর প্রায় ১৫০ জন চিকিৎসক অংশগ্রহণ করেন। ডেঙ্গুর সাথে করোনা হলে কী চিকিৎসা প্রয়োজন। সেই সমস্ত বিষয়েও চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হয়। মালদহ মেডিক্য়াল কলেজ হাসপাতালের চিকিৎসক পীযূষ কান্তি মন্ডল বলেন, মালদহে ডেঙ্গু প্রকোপ দেখা দিয়েছে। সাধারণত এই সময় দেখা যায়। তাই মালদহ মেডিক্য়াল কলেজের চিকিৎসকদের নিয়ে একটি ডেঙ্গু চিকিৎসা প্রশিক্ষণ শিবির করা হয়েছে। ডেঙ্গু চিকিৎসা সংক্রান্ত বিষয়ে এখানে প্রশিক্ষণ দেওয়া হয়।ডেঙ্গু প্রকোপ দেখা দিতেই তৎপর হয়েছে স্বাস্থ্য থেকে জেলা প্রশাসন। প্রশাসনের উদ্যোগে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগ শুরু হয়েছে। জমা জল পরিষ্কার করা থেকে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বিশেষ উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য দফতর।

    Harashit Singha
    First published:

    Tags: Dengue, Malda

    পরবর্তী খবর