Home /News /malda /
Malda: গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ মালদা কলেজে পড়ানো হয় ডিফেন্স স্টাডি কোর্স

Malda: গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ মালদা কলেজে পড়ানো হয় ডিফেন্স স্টাডি কোর্স

সাউথ মালদহ কলেজে শুরু হয়েছে ডিফেন্স স্ট্যাডির জেনারেল ডিগ্রি কোর্স। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ গুলির মধ্যে একমাত্র সাউথ মালদহ কলেজেই এই বিষয়ে জেনারেল ডিগ্রি পড়ানো হচ্ছে।

  • Share this:

    মালদহ: সাউথ মালদহ কলেজে শুরু হয়েছে ডিফেন্স স্ট্যাডির জেনারেল ডিগ্রি কোর্স। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ গুলির মধ্যে একমাত্র সাউথ মালদহ কলেজেই এই বিষয়ে জেনারেল ডিগ্রি পড়ানো হচ্ছে। তিন বছরের জেনারেল ডিগ্রি পড়ার পর দেশের অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পড়ার সুযোগ রয়েছে। এছাড়াও গবেষণা করার সুযোগ রয়েছে মাস্টার্স করার পর।এই বিষয়ে পড়াশোনা করে প্রতিরক্ষা বাহিনীর বা পুলিশের পরীক্ষা দেওয়া সুযোগ মেলে। ডিফেন্স স্টাডি পড়ে পুলিশ বা আধাসামরিক বাহিনী পরীক্ষা ক্ষেত্রে অনেকটাই সুবিধা হয়। বিগত শিক্ষাবর্ষ থেকে সাউথ মালদহ কলেজে এই বিষয়ে পঠন-পাঠন শুরু হয়। উচ্চমাধ্যমিক পাশ করার পর পড়ার সুযোগ মেলে। মে কোন বিভাগের পড়ুয়ারা এই বিষয়টি পড়তে পারেন সাউথ মালদহ কলেজে। বর্তমানে সাউথ মালদহ কলেজে জেনারেল ব্যাচেলার কোর্স চালু রয়েছে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট এর ওপর ভিত্তি করে মেধা তালিকা অনুযায়ী এই বিষয়ে ভর্তি হওয়া যায়।

    বর্তমানে গৌড় কলেজ এর মোট আসন সংখ্যা ৪৯ টি। আসন সংরক্ষিত নেই। ডিফেন্স স্ট্যাডি বিষয়ে মূলত ইতিহাস, ভূগোল ও ডিফেন্স একত্রিত করে পড়ানো হয়। যুদ্ধের ইতিহাস, অস্ত্রের ব্যবহার, ইতিহাসের কোন যুদ্ধক্ষেত্রের ভৌগোলিক অবস্থান। যুদ্ধ বিমান, ট্রাঙ্কার সহ অনান্য অস্ত্রের বিষয়ে থিয়োরি বেস পাঠ দান করানো হয়।

    আরও পড়ুনঃ সাইবার প্রতারণার অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে উদ্ধার দুই হাজারের বেশি চালু সিম কার্ড

    সাউথ মালদহ কলেজের সাধারণ বিষয়গুলি মতো সেমিস্টার সিস্টেমে পড়ানো হয়। মোট তিন বছরের কোর্স। প্রতি সেমিস্টারে কোর্স ফি প্রায় ১৫০০ টাকা। সাধারণ মধ্যবিত্ত পরিবারের পড়ুয়ারাও ভর্তি হতে পারবেন এখানে। এখনো ভর্তি শুরু হয়নি। উচ্চমাধ্যমিক রেজাল্ট প্রকাশিত হওয়ার পর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

    আরও পড়ুনঃ আর্সেনিকমুক্ত পানীয় জল পরিষেবা চালু ইংরেজবাজারে

    সমস্ত বিষয়গুলি আবেদনের মত এই বিষয়ে ভর্তির আবেদন করতে পারবেন উচ্চ মাধ্যমিক পাশ পড়ূয়ারা। এছাড়াও বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ও ভর্তি সংক্রান্ত বিষয়ে খোঁজখবর নিতে কলেজের ওয়েবসাইট দেখতে পারেন। কলেজের ওয়েবসাইট-

    www.southmaldacollege.in ভর্তি প্রক্রিয়া সহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে। Harashit Singha
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর