• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Siliguri: বাঘের পর এবার পাইথন! আতঙ্ক সুকনা চা বাগানের শ্রমিক মহল্লায়

Siliguri: বাঘের পর এবার পাইথন! আতঙ্ক সুকনা চা বাগানের শ্রমিক মহল্লায়

স্থানীয়দের উদ্ধার করা সাপ

স্থানীয়দের উদ্ধার করা সাপ

বেশ কয়েকটি পরিবারের বসবাস সেখানে। তাই রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়।

  • Share this:

    ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: সন্ধ্যায় পড়তে বসেছিল পূর্বা চক্রবর্তী। হঠাৎ পাড়ায় চিৎকার শুনে জানলা দিয়ে মুখ এগিয়ে দিয়ে তো 'হা'। একি! সাপ! ভয়ে জুবুথুবু হয়ে পড়াশোনা মাথায় তুলে দৌড়। দশম শ্রেণীতে পাঠরতা পূর্বা নিজের ব্যালকনিতে দাঁড়িয়ে এই দৃশ্য দেখছিল। দৃশ্য ভয়ানক! পাইথন বাগানে! বলে, 'বাগানেই বড় হওয়া। অনেককিছুই দেখেছি। এবার পাইথন দর্শন কমপ্লিট!'

    শিলিগুড়ি সংলগ্ন সুকনা চা বাগানে বুধবার সন্ধ্যায় স্থানীয়রা একটি পাইথন (Python) দেখতে পান। নিমেষেই ভিড় জমে যায় বাগানের কালীমন্দির লাগোয়া এলাকায়। বেশ কয়েকটি পরিবারের বসবাস সেখানে। তাই রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়।

    বাগানের কালীমন্দিরটি প্রায় কয়েকশো বছর পুরোনো। সুকনা ফরেস্ট (sukna forest) কিছুটাই দূরে। তাই বাঘ বা হাতির দৃশ্য প্রায়ই মেলে। সাপের দেখাও খুব সাধারণ ঘটনা। তবে এই প্রথম 'পাইথন'-এর দেখা মিলল রাস্তার উপর। কীভাবে এসেছে, বা কোথা থেকে উৎপত্তি, তা বলতে পারেনি বনদপ্তর।

    বুধবাদ সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ স্থানীয় যুবকরা সাপটিকে দেখতে পান। তৎক্ষনাৎ খবর দেওয়া হয় বাগানের ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে। পরবর্তীতে বাগান কর্তৃপক্ষের তরফে সুকনা ওয়াইল্ডলাইফ স্কোয়াড (sukna wildlife squad)-এ খবর দেওয়া হলে বনকর্মীরা সেটিকে উদ্ধার করে নিয়ে যায়।

    সুকনা চা বাগানের ডেপুটি ম্যানেজার পার্থপ্রতিম চক্রবর্তীর কথায়, 'আমাদের এলাকায় বন্যদের দেখা মেলা খুব স্বাভাবিক বিষয়। তবে এই প্রথম পাইথন (python) এর দর্শন মিলল। সাপটিকে দেখতে ভিড় জমে যায়। ভিড় সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় আমাদের। এছাড়াও বনকর্মীরা না আসা পর্যন্ত যাতে সাপটি কোথাও চলে না যায়, সে ভয় পাচ্ছিলাম আমরা। আশেপাশে অনেক বাচ্চা থাকায় আরেক ভয় কাজ করছিল।'

    এলাকায় আপাতত যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে। তবে বনকর্মীরা সতর্ক রয়েছেন। সাপটি সুস্থ থাকায় সেটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু কীভাবে সাপটি লোকালয়ে ঢুকে পড়ে, তা নিয়ে এখনও দ্বন্দ্বে বনকর্মী থেকে বাগানের বাসিন্দারা।

    Published by:Ananya Chakraborty
    First published: