• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bengal News| East Midnapore: স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী প্রদর্শনী ও বিক্রির জন্য সরকারি ভবনের তৈরির উদ্যোগ জেলা প্রসাশনের

Bengal News| East Midnapore: স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী প্রদর্শনী ও বিক্রির জন্য সরকারি ভবনের তৈরির উদ্যোগ জেলা প্রসাশনের

Dm office Purba Medinipur

Dm office Purba Medinipur

পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে (East Midnapore Kolaghat) সরকারি উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর সামগ্রী বিক্রির সরকারি ভবন তৈরীর উদ্যোগ এই জেলায় প্রথম।

  • Share this:

    কোলাঘাট:   কোলাঘাটে  স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী প্রদর্শনী ও বিক্রির জন্য সরকারি ভবন (Government house) তৈরির উদ্যোগ জেলা প্রশাসনের। রাজ্য সরকারের গ্রামোন্নয়ন বিভাগ গ্রামের মহিলাদের স্বনির্ভর (Self Reliant Women) করার লক্ষ্যে তাদের তৈরি সামগ্রী বিক্রির উদ্যোগ নিল। রাজ্য সরকার গ্রামোন্নয়ন বিভাগের আনন্দধারা (AnandaDhara project) প্রকল্পের মধ্যে গ্রামে গ্রামে পিছিয়ে পড়া সম্প্রদায়ের মহিলাদের নিয়ে গড়ে উঠেছে স্ব সহায়ক দল বা স্বনির্ভর গোষ্ঠী (Self help Group)। এই গোষ্ঠীর মহিলারা স্বল্প সুদে ঋণ নিয়ে নিজেদের স্বনির্ভর করার লক্ষ্যে বিভিন্ন সামগ্রী উৎপাদন করছে (Production by Women)। এবার সেই সব সামগ্রী বিক্রির উদ্যোগ নিল জেলা প্রশাসন (Purba Midnapore district)।

    পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে (East Midnapore Kolaghat) সরকারি উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর সামগ্রী বিক্রির সরকারি ভবন তৈরীর উদ্যোগ এই জেলায় প্রথম (First in District)। কোলাঘাটের হলদিয়া মােড়ের অদূরে ৬ নম্বর জাতীয় সড়কের পাশে সরকারি সাড়ে ১০ ডেসিমেল জায়গায় এই ভবন গড়ে তোলার কাজ শুরু হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে আগামী দু’মাসের মধ্যে শেষ হবে ভবন নির্মানের কাজ জেলার সমস্ত স্ব - সহায়ক গােষ্ঠীর মহিলারা (Self help women group) তাদের হাতে তৈরি সামগ্রী প্রদর্শন ও বিক্রির জন্য রাখতে পারবে সরকারি ভবনে। পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন দফতর ও সমবায়ের তৈরি বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রী এই সরকারিভবনে বিক্রির জন্য রাখা হবে।

    আরও পড়ুন দুয়ারে সরকার ক্যাম্পে বিশেষ সুবিধা গর্ভবতী মহিলারাদের

    স্বনির্ভর গোষ্ঠীর জন্য সরকারি ভবনের শিলান্যাস হয়েছে আগেই। এবার সরকারি ভবন নির্মাণের কাজ শুরু হল (Work in Progress)। সরকারি ভবনের কাজ খতিয়ে দেখতে এ দিন কোলাঘাটে যান গ্রামোন্নয়ন (Village development) দফতরের প্রকল্প আধিকারিক বিমল কৃষ্ণ সাহা এবং এস ডি এল আরও শৌভিক দাশগুপ্ত কোলাঘাটের বিডিও তাপস হাজরা প্রমুখ।

    কোলাঘাটের এই জায়গায় প্রতিদিন দিঘা সহ জেলার অন্যান্য পর্যটন কেন্দ্রের পর্যটকরা চা কিংবা টিফিন খেতে দাঁড়ায়। এখানে - নির্ভর গােষ্ঠীর সামগ্রী বিপননের ভবন তৈরি হলে এই জেলার স্ব - নির্ভর গােষ্ঠীর হাতের কাজ গােটা রাজ্যে ছড়িয়ে পড়বে। এই পরিকল্পনা থেকে কোলাঘাটের হলদিয়া মোড়ের অদূরেই তৈরি হচ্ছে স্বনির্ভর গোষ্ঠীর তৈরি সামগ্রী প্রদর্শনী ও বিক্রির কেন্দ্র। জেলা প্রশাসন সূত্রে খবর, খুব শীঘ্রই এই কাজ শেষ হবে। তারপর তুলে স্বনির্ভর গোষ্ঠী তৈরি সামগ্রী প্রদর্শনী ও বিক্রির জন্য তুলে দেয়া হবে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর হাতে।

    Published by:Pooja Basu
    First published: