Home /News /local-18 /
East Medinipur Duare Ration- দুয়ারে রেশন নিয়ে পূর্ব মেদিনীপুর জেলার রেশন ডিলারদের মধ্যে বাড়ছে ক্ষোভ। 

East Medinipur Duare Ration- দুয়ারে রেশন নিয়ে পূর্ব মেদিনীপুর জেলার রেশন ডিলারদের মধ্যে বাড়ছে ক্ষোভ। 

দুয়ারে রেশনের প্রতীকী ছবি

দুয়ারে রেশনের প্রতীকী ছবি

দুয়ারে রেশন প্রকল্প চালু হলেও ডিলারদের জন্য সুস্পষ্ট সরকারি নির্দেশিকা এখনও তৈরি হয়নি। ডিলারদের কথায় দু'জন করে কর্মী নিয়োগে অর্ধেক বেতন এবং গাড়ি কেনার জন্য আর্থিক অনুদান দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এখনও কোন পদক্ষেপ গ্রহণ করেনি সরকার।

আরও পড়ুন...
  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: সারা রাজ্য জুড়ে চালু হয়েছে দুয়ারে রেশন প্রকল্প। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প দুয়ারে রেশন। দুয়ারে রেশন প্রকল্পের মাধ্যমে, গ্রাহকদের বাড়ি বাড়ি পৌঁছয় রেশনের সামগ্রী। রেশন সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া নিয়েই পূর্ব মেদিনীপুর জেলার রেশন ডিলারদের মধ্যে তৈরি হয়েছে ক্ষোভ (East Medinipur Duare Ration)। ক্ষোভের কারণ, দুয়ারে প্রকল্পের সরকারি নির্দেশিকা এখনও স্পষ্ট নয়।

    দুয়ারে রেশন প্রকল্প নিয়ে ক্ষোভ বাড়ছে ডিলারদের মধ্যে। নানা সমস্যায় জেরবার ডিলাররা সরে দাঁড়ালে, মুখ থুবড়ে পড়বে দুয়ারে রেশন প্রকল্প (East Medinipur Duare Ration)। ওয়েষ্ট বেঙ্গল এম আর ডিলার অ্যাসোসিয়েশনের কাঁথি শাখার বৈঠকে এমনই ক্ষোভ উগরে দিলেন সংগঠনের সদস্যরা। রেশন ডিলারের লাইসেন্সের শর্ত অনুযায়ী, রেশন সামগ্রী দোকানের বাইরে নিয়ে গেলেই তা শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু দুয়ারে রেশন প্রকল্পে রেশন সামগ্রী বাইরে গ্রাহকদের বাড়ির কাছে গিয়ে সরবরাহ করতে গিয়ে অনিচ্ছাকৃত ভাবে আইন বিরুদ্ধ কাজ করছেন ডিলাররা। এই বিষয়ে সরকার সুনির্দিষ্ট গাইডলাইন প্রকাশ না করায় আতঙ্কিত ডিলারেরা।

    দুয়ারে রেশন প্রকল্প চালু হলেও ডিলারদের জন্য সুস্পষ্ট সরকারি নির্দেশিকা এখনও তৈরি হয়নি। ডিলারদের কথায়, দু'জন করে কর্মী নিয়োগে অর্ধেক বেতন এবং গাড়ি কেনার জন্য আর্থিক অনুদান দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এখনও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি সরকার। সেই সঙ্গে প্রায় পাঁচ মাস ডিলাররা কোনও কমিশন পাননি (East Medinipur Duare Ration)। এমন চরম পরিস্থিতিতে দুয়ারে রেশন প্রকল্প চালাতে গিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে ডিলারদের, বলে অভিযোগ। কাঁথি শাখার সভাপতি মদন মোহন দাস অধিকারী বলেন, "এমন পরিস্থিতি বেশিদিন চললে প্রকল্প থেকে সরে আসা ছাড়া আর কোনো উপায় থাকবে না"।

    দুয়ারে রেশন প্রকল্প বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার কাজে নিরাপত্তাহীনতায় ভুগছে বলেও কোনো কোনো রেশন ডিলার অভিযোগ তোলে। তারা জানান, দুয়ারে রেশন প্রকল্পে হাজারো সমস্যার মধ্যে রয়েছে পিওএস মেসিনের সার্ভার সমস্যা। সার্ভারের কারণে অনেক সময় উত্তেজিত জনতার মুখোমুখি হতে হয়েছে, দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার কাজ করতে গিয়ে। ফিঙ্গারপ্রিন্ট নিয়ে রেশন দিতে গিয়ে দুর্বল সার্ভারের জন্য দীর্ঘ লাইন পড়ায় গ্রাহকদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হচ্ছে। ফলে বহু জায়গায় ডিলারও হেনস্থার শিকার হওয়ায়, তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছেন বলেন ডিলারদের অভিমত। সব মিলিয়ে দুয়ারে রেশন প্রকল্প সরকার চালু করলেও, সুস্পষ্ট সরকারি নির্দেশিকা না থাকায় চরম বিভ্রান্তির মুখে জেলার রেশন ডিলারেরা (East Medinipur Duare Ration)।

    Saikat Shee
    First published:

    Tags: Duare Ration, East Medinipur, Purba medinipur

    পরবর্তী খবর