Home /News /local-18 /
East Bardhaman News- কালনার ভাগীরথীর পর পুরীর সমুদ্র সৈকতে অনুশীলন করছেন সাঁতারু সায়নী দাস।

East Bardhaman News- কালনার ভাগীরথীর পর পুরীর সমুদ্র সৈকতে অনুশীলন করছেন সাঁতারু সায়নী দাস।

ইংলিশ চ্যানেল, ক্যাটারিনা চ্যানেল জয়ের পর লক্ষ্য হাওয়াই দ্বীপপুঞ্জের মালোকাই চ্যানেল। সেই লক্ষ্যপূরণে সায়নী অনুশীলন করছেন পুরীর সমুদ্রে। 

  • Share this:

    #পূর্ব বর্ধমান - ইংলিশ চ্যানেল, ক্যাটারিনা চ্যানেল জয়ের সম্মানে সম্মানিত হয়েছেন কালনার জলকন্যা সায়নী দাস (East Bardhaman News)। এইবার তাঁর লক্ষ্য হাওয়াই দ্বীপপুঞ্জের মালোকাই চ্যানেল। সেই লক্ষ্যে তিনি অনুশীলন শুরু করেছেন পুরীর সমুদ্রে (Puri)। চ্যানেল কর্তৃপক্ষের কাছ থেকে মেল পাওয়ার পর থেকেই অনুশীলন শুরু করে দিয়েছেন সায়নী। পুরীর সমুদ্র সৈকতকেই বেছে নিয়েছেন অনুশীলনের জন্য। প্রতিদিন সকালে প্রায় চার ঘণ্টা করে অনুশীলন করছেন তিনি। কালনার ভাগীরথী বা কখনও পুকুরে সাঁতারের  অনুশীলন করছিলেন তিনি। এইবার পুরীর সমুদ্রে অনুশীলন করছেন কালনার জলকন্যা।

    পূর্ব বর্ধমান জেলার কালনা শহরের মেয়ে সায়নী দাস, ক্যাটলিনা, ইংলিশ, রটনেস্ট চ্যানেলগুলি ইতিমধ্যেই জয় করে ফেলেছেন। এইবারের লক্ষ্য, বিশ্বের সর্বপেক্ষা দীর্ঘ চ্যানেল আমেরিকা যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের কিউয়ী বা মালোকাই চ্যানেল (Hawaii Islands)। ইতিমধ্যেই সেখানকার অনুমোদন এসে গিয়েছে। সেই লক্ষ্যে তিনি নিয়মিত প্রশিক্ষণও শুরু করে দিয়েছেন (East Bardhaman News)। সব ঠিকঠাক থাকলে আগামী বছরের এপ্রিল মাসে, মালাকাই চ্যানেল অভিযানে নামবেন সায়নী। এই জলপরী শুধু জলের মধ্যে দক্ষতা দেখানোর ক্ষমতাই অর্জন করেননি। এর পাশাপাশি তিনি পড়াশোনার ক্ষেত্রেও অসামান্য দক্ষতা অর্জন করেছেন। তিনি সম্প্রতি ইতিহাসে অনার্স নিয়ে স্নাতক হয়েছেন।

    এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসেবে ২০২০-র সেপ্টেম্বরে মলোকাই চ্যানেলে নামার কথা ছিল সায়নীর। চ্যানেল কতৃর্পক্ষের চূড়ান্ত সম্মতিও মিলেছিল। প্রস্তুতিও সারা হয়ে গিয়েছিল। তবে বাঁধ সেধেছিল করোনা। বাতিল করতে হয় সমস্থ কিছু। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। আগামী বছর এপ্রিল মাসে মালাকাই চ্যানেল অভিযানে নামবেন সায়নী।

    সায়নী বলেন, প্রাকটিসে কোনও খামতি রাখতে চাননা (East Bardhaman News)। তাই পুরীর সমুদ্রকেই বেছে নিয়েছেন। মলোকাইতে জলজ প্রাণীর আক্রমণ আছে। তাই পুরীর সমুদ্রে জেলিফিসের আক্রমণ অনুভব করে নিচ্ছেন। ওখানে হাঙর একটা বড় চিন্তা। সেইজন্য শার্ক শিল্ড নেবেন বলে জানান সায়নী।

    উল্লেখ্য, ২০১৭, ২০১৮, ২০১৯-এ তিনি অতিক্রম করেছেন ইংলিশ চ্যানেল, রটনেস্ট চ্যানেল আর ক্যাটালিনা চ্যানেল। ২০২০ সালে  মলোকাই চ্যানেল অভিযান করতে না পারলেও, আগামী বছর মলোকাই চ্যানেলে নামবেন কালনার জলকন্যা। Malobika Biswas

    First published:

    Tags: East Bardhaman, Puri, Swimmer, USA

    পরবর্তী খবর